কেন্দ্রীয় ব্যাংকের ৬ কোটি ডলার বৈদেশিক ঋণ অনুমোদন

0
397
bangladesh bank logoএস বি ডেস্ক :  বেসরকারি খাতে সর্বোচ্চ ৬ কোটি  ডলার (৪৬৮ কোটি টাকা প্রায়) বৈদেশিক ঋণ অনুমোদন করেছে কেন্দ্রীয় ব্যাংক। সোমবার বেলা ২টায় বোর্ড অব ইনভেস্টমেন্ট স্ক্রুটিনি কমিটির ৭৭তম সভায় এ ঋণ অনুমোদন দেয়া হয়।

সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ও কমিটির আহ্বায়ক ড. অতিউর রহমান। এছাড়া সভায় প্রধানমন্ত্রীর কার্যালয়, অর্থমন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয় ও বিনিয়োগ বোর্ডের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

জানা যায়, কমিটির এ বৈঠকে মোট সাতটি প্রকল্পে ৬ কোটি মার্কিন ডলার ঋণ অনুমোদন করা হয়েছে। প্রকল্পগুলোর মধ্যে রয়েছে- একমি ল্যাবরেটরিজ লিমিটেডের জন্য ৩ কোটি ২০ লাখ ডলার, রেনেটা লিমিটেডের জন্য ১ কোটি ডলার, আসওয়াদ কম্পোজিট লিমিটেডের জন্য  ৮০ লাখ ডলার, কাটিং অ্যাডস ইন্ডাস্ট্রিজ লিমিটেডের জন্য  ৪১ লাখ ডলার, এমবিএম গার্মেন্টসের জন্য ১২ লাখ ডলার, কসমোপলিটন ইন্ডাস্ট্রিজের জন্য ৩০ লাখ ডলার এবং  ডান ফুডসের জন্য ১৪ লাখ ডলার।

আরো জানা যায়, এ প্রকল্পগুলোর অনুমোদিত ঋণের ক্ষেত্রে সর্বোচ্চ সুদের হার ধরা হয়েছে লিবারের সঙ্গে ৪.৫০ শতাংশ যোগ করে যা হয়। লিবার (LIBOR) হচ্ছে আন্তঃব্যাংক ঋণের আন্তর্জাতিক গড় সুদ হার।

উল্লেখ্য, ২০১২ সালে এ কমিটি মোট ১৪৯ কোটি ও ২০১১ সালে ৮১ কোটি ৯০ লাখ মার্কিন ডলার বৈদেশিক ঋণ অনুমোদন করে।

কমিটির সদস্যরা জানিয়েছেন, আরও ঋণপ্রস্তাব প্রক্রিয়াধীন এবং কিছু প্রস্তাব খুব শিগগিরই অনুমোদন করা হবে। কমিটি বিশ্বাস করে, বেসরকারি খাতে এ ধরনের বিদেশি ঋণ ডলারের মূল্য স্থিতিশীল রাখতে সাহায্য করবে। এছাড়া দেশের ঋণ পরিশোধ ঘাটতি কমাবে এবং অনেক চাকরির সুযোগ সৃষ্টি করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here