কেন্দ্রীয় ব্যাংকের টুকিটাকি

0
3918

কেন্দ্রীয় ব্যাংক একটা দেশের Monetary Policy এর Regulatory Authority হিসাবে কাজ করে । কেন্দ্রীয় ব্যাংক Inflation Rate স্হির রাখার স্বার্থে Government এর Bond ছাড়াও বিভিন্ন Financial Instrument কেনাবেচা করে থাকে । একটা দেশের মুদ্রা(কয়েন এবং নোট)সাকুলেশনের সর্বময় ক্ষমতার অধিকারী কেন্দ্রীয় ব্যাংক দেশের ব্যাংকিং সেক্টরকে ব্যার্থ হওয়ার হাত থেকে রক্ষা করে । বানিজ্যিক ব্যাংকগুলো দেশের অর্থনীতিতে প্রয়োজনীয় অর্থের জোগান দিতে ব্যার্থ হলে কেন্দ্রীয় ব্যাংক ঋণ হিসাবে উক্ত অর্থের জোগান দিয়ে থাকে । এজন্য কেন্দ্রীয় ব্যাংককে ‘ The lender of last resort’ ও বলা হয়ে থাকে ।

কেন্দ্রীয় ব্যাংক প্রধানত চারটি কার্যক্রম পরিচালনা করে থাকে । কেন্দ্রীয় ব্যাংক পরিচািলত কার্যক্রমসমূহ নিম্নরুপ :

  • Regulatory Authority হিসাবে দেশের Monetary Policy নিয়ন্ত্রণ
  • Interest Rate নিয়ন্ত্রণ করে মুদ্রার স্হিতাবস্হা বজায় রাখা
  • দেশব্যাপী নোট সার্কুলেশনের বন্দোবস্ত করা
  • আন্তর্জাতিক বাজারে সংশ্লিষ্ট মুদ্রার বাজারদর উঠানামা নিয়ন্ত্রণে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করা ।

কেন্দ্রীয় ব্যাংক কিভাবে অর্থনীতিকে প্রভাবিত করে ? কেন্দ্রীয় ব্যাংক যে দুইভাবে অর্থনীতিকে প্রভাবিত করে থাকে তা নিম্নে বর্নিত হলো

  • Macroeconomic Influences
  • Microeconomics Influences

Macroeconomic Influences:

কেন্দ্রীয় ব্যাংক সাধারণত অর্থের জোগান নিয়ন্ত্রণ করে দেশের Money Inflation এর Level Regulate করে থাকে । কেন্দ্রীয় ব্যাংক Open Market Transaction এ সরাসরি অংশ নিয়ে থাকে । Level Of Inflation ঠিক রাখার স্বার্থে কেন্দ্রীয় ব্যাংক Open Market Transaction এ প্রয়োজন অনুযায়ী অর্থ Inject করে অথবা অতিরিক্ত অর্থ Absorb করে নেয় । এর মাধ্যমে Level Of Inflation সরাসরি প্রভাবিত হয়ে থাকে ।

Money Inflation বৃদ্ধি :

Money র সার্কুলেশন বৃদ্ধি এবং Interest Rate কমানোর জন্য কেন্দ্রীয় ব্যাংক বিভিন্ন সরকারী বন্ড, বিল এবং সরকার স্বাক্ষরিত নোটসমূহ কিনে থাকে । Interest Rate কমে যাওয়ার ফলে বানিজ্যিক ব্যাংকগুলো Borrowing এ উৎসাহিত হয় । এর ফলে Money Circulation বাড়ে এবং Inflation বৃদ্ধি পায় ।

Money Inflation হ্রাস :

অপরপক্ষ কেন্দ্রীয় ব্যাংক অনেক সময় Money Inflation হ্রাসের লক্ষ্যে Open Market থেকে Extra Fund তুলে নেয়ার জন্য বিভিন্ন ধরনের সরকারী বন্ড বিক্রি করে । Interest Rate বেড়ে যাত্তয়ার ফলে বানিজ্যিক ব্যাংক সমূহ Borrowing এ নিরুৎসাহিত হয় । এর ফলে Money Circulation কমে এবং Money Inflation হ্রাস পায় ।

Microeconomics Influences:

বানিজ্যিক ব্যাংকগুলো গ্রাহককে ‘আগে আসলে আগে পাবেন’ (First Come first serve) ভিত্তিতে ঋণ প্রদান করে থাকে । গ্রাহকদের চাহিদা মেটানোর জন্য যথেষ্ট নগদ অর্থ না থাকলে বানিজ্যিক ব্যাংকগুলো কেন্দ্রীয় ব্যাংক থেকে ঋণ নিয়ে থাকে । অনেক সময় কেন্দ্রীয় ব্যাংক প্রত্যেক বানিজ্যিক ব্যাংক এর গচ্ছিত অর্থের আনুপাতিক হারে সংশ্লিষ্ট ব্যাংকের রিজার্ভ ধরে রাখে । Open Market এ অর্থের জোগান নিয়ন্ত্রণের লক্ষ্যে কেন্দ্রীয় ব্যাংক কখনো কখনো বানিজ্যিক ব্যাংককে রেশিও অনুযায়ী Deposit Reserve এ বাধ্য করে থাকে । বানিজ্যিক ব্যাংক সহ অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান যে Rate এ কেন্দ্রীয় ব্যাংক থেকে Borrow করে থাকে তাকে Discount Rate বলে । তবে শুধু সুনির্দিষ্ট কারনে কেন্দ্রীয় ব্যাংক Discount Rate এ ঋণ সুিবধা প্রদান করে থাকে । অন্যথায় বানিজ্যিক ব্যাংকের ঋণ গ্রহনের মাধ্যমে অতিরিক্ত অর্থ Open Market এ চলে আসলে অর্থের অতিরিক্ত জোগানের কারনে আবার Money Inflation হতে পারে । এক্ষেত্রে অতিরিক্ত ঋণ গ্রহণ নিরুৎসাহিত করার জন্য অনেক সময় কেন্দ্রীয় ব্যাংক Unattractive Package ও অফার করে থাকে ।

তথ্যসূত্র : (Macroeconomic, Micro economic, Federal Reserve, Investopidea)

অনুবাদ ও বিশ্লেষকঃ লুনা শারমিন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here