কুইন সাউথের আইপিও আবেদন শেষ ১৫ জানুয়ারি

0
659

স্টাফ রিপোর্টার : প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে কুইন সাউথ টেক্সটাইল মিলস লিমিটেডকে দেড় কোটি সাধারণ শেয়ার ইস্যু ও বিক্রির অনুমোদন দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কোম্পানিটি ৭ জানুয়ারি আইপিওর চাঁদা গ্রহণ শুরু করে চলবে ১৫ জানুয়ারি পর্যন্ত।

বিএসইসির ৬১৫তম সভায় বস্ত্র খাতের কোম্পানিটির আইপিও অনুমোদনের সিদ্ধান্ত হয়। সভা শেষে কমিশনের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ১০ টাকা অভিহিত মূল্যে শেয়ার বেচে বাজার থেকে ১৫ কোটি টাকা মূলধন সংগ্রহ করবে প্রতিষ্ঠানটি।

এ অর্থ তারা ওয়্যারহাউজ নির্মাণ, যন্ত্রপাতি ক্রয়, কারখানা আধুনিকায়ন ও ব্যাংকঋণ পরিশোধে ব্যয় করবে। কিছু অর্থ আইপিও প্রক্রিয়ার ব্যয়নির্বাহে খরচ করা হবে। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে আলফা ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড। নিরীক্ষক মাফেল হক অ্যান্ড কোম্পানি।

বিএসইসি জানায়, ২০১৬ সালের ৩১ ডিসেম্বর কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ১৬ টাকা ২০ পয়সায়। গত পাঁচ বছরে শেয়ারপ্রতি গড় আয় (ইপিএস) ছিল ১ টাকা ৪২ পয়সা।

প্রসপেক্টাস পর্যালোচনায় দেখা যায়, পাঁচ বছরের ব্যবধানে কুইন সাউথ টেক্সটাইলের বিক্রি ও মুনাফা বেড়েছে। সর্বশেষ আর্থিক প্রতিবেদন অনুসারে, ২০১৬ সালের ১ জুলাই থেকে সে বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত কোম্পানিটির বিক্রি ছিল ১৬৭ কোটি টাকা। গ্রস মুনাফা ১৬ কোটি ৫০ লাখ ও করপরবর্তী মুনাফা ৬ কোটি ২৪ লাখ ৫০ হাজার ৯৮২ টাকা।

কোম্পানি সূত্রে জানা গেছে, কুইন সাউথ টেক্সটাইল ২০০৩ সালে যাত্রা করে। কোম্পানিটি সোয়েটার, নিটিং ও ওয়েভিং ইন্ডাস্ট্রির জন্য বিভিন্ন ধরনের রঙিন সুতা তৈরি করে। তাদের কারখানা ঢাকা ইপিজেডে। মোট কর্মী সংখ্যা ৮৫৪।

কোম্পানির অনুমোদিত মূলধন ২০০ কোটি টাকা। বর্তমানে তাদের পরিশোধিত মূলধন ৮৫ কোটি ১৫ লাখ টাকা। আইপিওর পর তাদের পরিশোধিত মূলধন দাঁড়াবে ১০০ কোটি ১৫ লাখ টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here