কাশেম ইন্ডাস্ট্রিজের ইপিএস কমেছে

0
185

স্টাফ রিপোর্টার : কাশেম ইন্ডাস্ট্রিজের প্রথম প্রান্তিকে শেয়ারপ্রতি আয় (ইপিএস) আগের বছরের তুলনায় কমেছে। কোম্পানিটির পরিচালনা পর্ষদ ৩০ জুন ২০১৮ সমাপ্ত হিসাব বছরের জন্য ১২ শতাংশ বোনাস লভ্যাংশ সুপারিশ করেছে। সমাপ্ত হিসাব বছরে এর ইপিএস হয়েছে ১ টাকা ৫১ পয়সা ও এনএভিপিএস ৩৬ টাকা ২৫ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা গেছে, অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে চলতি বছরের জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত ইপিএস হয়েছে ৪২ পয়সা ও আগের বছর একই সময়ে ছিল ৭২ পয়সা। এদিকে ৩০ সেপ্টেম্বর ২০১৮ শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৩৬ টাকা ৬৮ পয়সা।

২৯ নভেম্বর বার্ষিক সাধারণ সভা (এজিএম) ও রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৩ নভেম্বর।

২০১৭ সালের সমাপ্ত হিসাব বছরে ১৮ শতাংশ বোনাস লভ্যাংশ দেয় এ কোম্পানি। সমাপ্ত হিসাব বছরে এর ইপিএস হয় ২ টাকা ১৫ পয়সা ও এনএভিপিএস ৪৪ টাকা ৬৯ পয়সা।

ডিএসইতে বুধবার কাশেম ইন্ডাস্ট্রিজের শেয়ারের সর্বশেষ দর শূন্য দশমিক ৭৮ শতাংশ বা ৪০ পয়সা কমে দাঁড়ায় ৫০ টাকা ৯০ পয়সায়। দিনভর দর ৫০ টাকা ৮০ পয়সা থেকে ৫১ টাকা ৮০ পয়সার মধ্যে ওঠানামা করে।

সমাপনী দর ছিল ৫০ টাকা ৯০ পয়সা, যা এর আগের কার্যদিবসে ছিল ৫১ টাকা ৩০ পয়সা। এদিন ৩১৭ বারে কোম্পানিটির মোট ১ লাখ ৩৭ হাজার ৪৮৮টি শেয়ারের লেনদেন হয়। এক বছরে শেয়ারটির সর্বনিম্ন দর ছিল ৫০ টাকা ও সর্বোচ্চ দর ৯৫ টাকা ৪০ পয়সা।

১৯৮৯ সালে তালিকাভুক্ত কোম্পানিটির অনুমোদিত মূলধন ২০০ কোটি টাকা ও পরিশোধিত মূলধন ৫২ কোটি ৫৪ লাখ ২০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ১২৬ কোটি ৬৬ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৫ কোটি ২৫ লাখ ৪২ হাজার ৩০৮টি। এর মধ্যে উদ্যোক্তা-পরিচালক ৩০ দশমিক শূন্য ২ শতাংশ, প্রতিষ্ঠান ১৮ দশমিক ১৩ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৫১ দশমিক ৮৫ শতাংশ শেয়ার।

সর্বশেষ নিরীক্ষিত ইপিএস ও বাজার দরের ভিত্তিতে শেয়ারটির মূল্য আয় অনুপাত বা পিই রেশিও ২৭ দশমিক ৯৭। অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের ভিত্তিতে যা ৩০ দশমিক ৩।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here