কার্বন কর বাতিলে অস্ট্রেলিয়ার ব্যয় হবে ৩৮০ কোটি ডলার : কেভিন রাড

0
622
kevinrudd- 1এস বি ডেস্ক : অস্ট্রেলিয়ার বর্তমান কার্বন কর বাতিল করতে সরকারের ৩৮০ কোটি অস্ট্রেলিয়ান ডলার ব্যয় হবে। তবে এ অর্থ বিকল্প উপায় থেকে সংগ্রহ করা হবে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী কেভিন রাড। এর ফলে পরিবারগুলো আগের তুলনায় আরও ভালো অবস্থানে থাকবে বলে আশা প্রকাশ করেন তিনি। খবর সিডনি মর্নিং হেরাল্ডের।
কুইন্সল্যান্ডের টাউন্সভিল শহরে এক অনুষ্ঠানে রাড বলেন, ২০১৪ সালের ৩০ শে জুনের মধ্যে কার্বন নিঃসরনের উপর আরোপিত করের অবসান দেখতে চাই আমরা। এটি বাতিল করে ইউরোপীয়ান স্টাইলে কার্বন ট্রেডিং স্কীম চালু করতে চাই। সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার পরেই এ পরিকল্পনা এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে বলে জানান। পরিবারগুলোর জীবনযাত্রার ব্যয়ের পাশাপাশি ক্ষুদ্র ব্যবসাতে ব্যয় কমাতে কার্বন কর বাতিলের সিদ্ধান্ত নিয়েছে সরকার।
২০১২ সালে কার্বন নিঃসরনের উপর কর আরোপ করে অষ্ট্রেলিয়া। এর আওতায় প্রতি টন গ্রিনহাউজ গ্যাস নিঃসরনের জন্য করারোপ করা হয়। মাথাপিছু কার্বন নিঃসরণ হিসাবে উন্নত বিশ্বের মধ্যে অস্ট্রেলিয়া সবচেয়ে বেশি বায়ু দূষণ করে থাকে।
 রাড বলেন,  দেশের ৩৭০ টি সর্ববৃহত্ বায়ু দূষনকারী প্রতিষ্ঠান তাদের কার্বন নিঃসরনের জন্য আগের মতোই কর প্রদান করবে। কিন্তু এ করের পরিমাণ কমিয়ে আনা হবে। এর মানে হলো ভোক্তাদের উপর এর চাপ কমে যাবে। পরিবারগুলো ব্যয় এবং ক্ষুদ্র ব্যবসায়ের খরচ কমাতে কার্বন কর বাতিলের সিদ্ধান্ত নিয়ে সরকার’।
 রাডের বক্তব্য অনুযায়ী, এর আগে প্রতি টন কার্বন নিঃসরনের জন্য ২৫ দশমিক ৪০ অস্ট্রেলিয়ান ডলার দিতে হত। কিন্তু এখন তা কমিয়ে ৬ অস্ট্রেলিয়ার ডলারে নিয়ে আসা হয়েছে। এর ফলে গ্যাস ও বিদ্যুত্ ব্যবহারের খরচ কমে গড়ে পরিবারগুলো বার্ষিক ৩৮০ অস্ট্রেলিয়ার ডলার সাশ্রয় করতে পারবে।
সরকারের পক্ষ থেকে বলা হয়, নীতিমালা পরিবর্তনের মধ্য দিয়ে ৩ দশমিক ৯ বিলিয়ন অস্ট্রেলিয়ার ডলার সাশ্রয়ের পরিকল্পনা রয়েছে। এর ফলে বাজেটে ব্যবধান কমিয়ে আনা সম্ভব হবে। তবে রক্ষনশীল বিরোধী দল জানায়, যদি তারা ক্ষমতায় আসেন তবে পরিবেশ দূষনের জন্য সকল প্রকার কর বাতিল করবেন তারা।
বিরোধী দলের নেতা টনি অ্যাবট বলেন, কোপেনহেগেনের যে দশা হয়েছে এতে এটা স্পষ্ট যে এধরনের করের উপর বিশ্ব চলতে পারেনা। কার্বন নিঃসরনের উপর সুনির্দিষ্ট কিংবা সামান্য কিছু কর আরোপ করা যেতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here