কারেকশনের পর আপট্রেন্ডে ইনডেক্স,আস্থায় বিনিয়োগকারী

0
1464

ইমরান হোসেন: কারেকশনের পর আপট্রেন্ডে ফিরেছে বাজার। বেড়েছে সূচক ,লেনদেন  এবং বিনিয়োগকারীদের আস্থা। সার্বিক পরিস্থিতি বিবেচনায় বর্তমান পুঁজিবাজারকে স্থিতিশীল মনে করছেন বাজার বিশ্লেষক,ট্রেডার,সাধারণ বিনিয়োগকারী ।

টেকনিক্যাল অ্যানালাইসিস অনুযায়ী মার্কেটে বুলিশ ক্যান্ডেল  দেখা  দিয়েছে, মার্কেট অপট্রেন্ডে আছে এবং সূচক  বেড়েছে ৪৪ পয়েন্ট, মেজর রেজিস্টেন্সের উপরে অবস্থান করছে সূচক। সার্বিক পরিস্থিতি বিবেচনায় আগামীতে মার্কেট বুলিশ ট্রেন্ডে থাকতে পারে। তবে বিক্রয়  চাপে আবার মার্কেট ঘুরেও যেতে পারে।

টানা ৩ কার্যদিবস ঊর্ধ্বমুখী প্রবণতায় প্রায় ৮১ পয়েন্ট বৃদ্ধির পর বুধবার প্রায় ৩৯ পয়েন্ট বা  ০.৬৮% মূল্য সংশোধন করে অাজ বৃহ:বার আবার মার্কেট ৪৪ পয়েন্ট সূচক পুন:রুদ্ধার করেছে। যা খুবই ইতিবাচক এবং বাজারের সুস্থ্যতার লক্ষণ।  সূত্র ডিএসই

মার্কেট সফলভাবে রেজিস্টেন্স ব্রেক আউট করেছে। কয়েকদিন ধরে রেজিস্টেন্সের কাছাকাছি অবস্থান করছিল সূচক। মাঝে মাঝে মনে হয়েছে পরে যাবে আবার কখনও মনে হয়েছে যে ভেদ করে ফেলবে সূচক। সেই বাধা আজকে  নিশ্চিতভাবে অতিক্রম করেছে মার্কেট। অ্যানালাইসিস থেকে বলা যেতে পারে যে রেজিস্টেন্স ব্রেক আউট হলে মার্কেট উপরে ওঠে। সেই কারনেই মুলত আশা করা যেতে পারে যে মার্কেট আরও উপরে যাবে। ফলে অনেক কোম্পানির দাম বৃদ্ধি হওয়ার সম্ভাবনা রয়েছে।

বিনিয়োগকারী আনসার উদ্দীন বলেন,গত কয়েক দিনের ধারবাহিক উত্থানের পর বিনিয়োগকারীদের মধ্যে মুনাফা তুলে নেয়ার ঝোঁক ছিল ফলে গতকাল মার্কেটে কারেকশন হয় কিন্তু ইতিবাচক দিক হলো আজ আবার কারেকশন হওয়া সূচক পুন:রুদ্ধার হয়েছে। ফলে ঝুঁকি কমেছে কিন্তু বিনিয়োগকারীও লাভবান হয়েছেন।  টানা পতন কিংবা টানা উত্থান কোনোটাই বাজারের জন্য ইতিবাচক নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here