কাদের মোল্লার রিভিউ খারিজ, ফাঁসিতে বাধা নেই

0
757
রিভিউ খারিজ, ফাঁসিতে বাধা নেই

এস বি ডেস্ক : জামায়াতের সহকারী সেক্রেটারি আব্দুল কাদের মোল্লার মৃত্যুদণ্ডের রায় পুনর্বিবেচনার (রিভিউ)আবেদন খারিজ করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

বৃহস্পতিবার রিভিউ আবেদন গ্রহণযোগ্য কিনা সে বিষয়ে দ্বিতীয় দিনের শুনানি শেষে রিভিউয়ের মূল আবেদনের (অন মেরিট) শুনানি করেন আসামিপক্ষ। এরপর শুনানি করেন রাষ্ট্রপক্ষ।

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে এ শুনানি চলছে।

বৃহস্পতিবার সকাল ৯টা ১৫ মিনিটে প্র্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের ৫ বিচারপতির বেঞ্চে শুনানি শুরু হয়। অপর বিচারপতিরা হচ্ছেন, বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা, বিচারপতি আব্দুল ওয়াহহাব মিঞা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী।

প্রথমে রিভিউয়ের গ্রহণযোগ্যতা নিয়ে শুনানি শেষ করে পরে অন মেরিটে শুনানি করেন আসামিপক্ষের আইনজীবী ব্যারিস্টার আব্দুর রাজ্জাক। তার দীর্ঘ ১ ঘণ্টা ৪০ মিনিটের শুনানি শেষে ১০টা ৫৫ মিনিটে শুনানি শুরু করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। তার ৫০ মিনিটের শুনানি শেষ হয়েছে বেলা ১১টা ৪৫ মিনিটে।

বুধবার প্রথম দিনের শুনানি শেষে বৃহস্পতিবার পর্যন্ত মুলতবি করেন আপিল বিভাগ। ফলে এ আবেদনের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ফাঁসি কার্যকরের ওপর চেম্বার আদালতের দেওয়া স্থগিতাদেশ বহাল থাকছে বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও আসামিপক্ষের আইনজীবী ব্যারিস্টার আব্দুর রাজ্জাক।

কাদের মোল্লার ফাঁসি কার্যকর করার সকল প্রস্তুতি সম্পন্ন হওয়ার পর আইনজীবীদের আবেদনে মঙ্গলবার রাত ১০টা ২০ মিনিটে চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বুধবার সকাল সাড়ে ১০টা পর্যন্ত রায় কার্যকর স্থগিত করেন। মঙ্গলবার দিবাগত রাত ১২টা ১ মিনিটে এ ফাঁসি কার্যকর করার কথা ছিল।

বুধবার সকাল সাড়ে নয়টা থেকে ফাঁসির রায় কার্যকর করার স্থগিতাদেশ বিষয়ে এবং বেলা সাড়ে ১১টা থেকে রিভিউ আবেদনের গ্রহণযোগ্যতা প্রশ্নে শুনানি শুরু হয়।

রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম এবং আসামিপক্ষের প্রধান আইনজীবী ব্যারিস্টার আব্দুর রাজ্জাক ও খন্দকার মাহবুব হোসেন শুনানিতে অংশ নেন।

পূর্ণাঙ্গ আপিল বেঞ্চ প্রথমে ফাঁসির রায় কার্যকর করার আদেশ স্থগিতের বিষয়ে শুনানি গ্রহণ করেন। অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের নেতৃত্বে রাষ্ট্রপক্ষ ওই স্থগিতাদেশ বাতিলের আবেদন জানান। অন্যদিকে ব্যারিস্টার আব্দুর রাজ্জাকের নেতৃত্বে আসামিপক্ষ স্থগিতাদেশের সময়সীমা বাড়ানোর আবেদন জানান। কাদের মোল্লার অন্য আইনজীবী খন্দকার মাহবুব হোসেন জানান, তারা মঙ্গলবার রাতে চেম্বার বিচারপতির কাছে একটি রিভিউ আবেদন জমা দিয়েছেন।

বুধবার শুধুমাত্র কাদের মোল্লার আবেদনের ওপর শুনানি হয়। পরে শুনানি বৃহস্পতিবার পর্যন্ত মুলতবি এবং আবেদনের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ফাঁসি কার্যকরের ওপর চেম্বার আদালতের দেওয়া স্থগিতাদেশ বহাল রাখেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here