কাদের মোল্লার ফাঁসি, ডেটলাইন ১১.১২.১৩

0
611

ডেটলাইন ১১.১২.১৩

স্টাফ রিপোর্টার : কুখ্যাত কাদের মোল্লার ফাঁসি হতে যাচ্ছে অবিস্মরণীয় এক দিনে। ১০ নভেম্বর দিবাগত মধ্যরাতে অর্থাৎ ১১ নভেম্বর দিন শুরুর পরপরই ফাঁসিতে ঝোলানো হবে অনেক খুন ও ধর্ষণের নায়ক কাদের মোল্লাকে। এর মানে দাঁড়ায় ১১.১২.১৩ তারিখের প্রথম প্রহরে ফাঁসি হচ্ছে কাদের মোল্লার।

স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শামসুল হক টুকু ও আইন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম এরই মধ্যে কাদের মোল্লার ফাঁসির বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন বুধবার রাত ১২: ১ মিনিটে তার ফাঁসি কার্যকর হবে।

যুদ্ধাপরাধী কাদের মোল্লার এই ফাঁসি কার্যকরের মাধ্যমে বস্তুত কলঙ্কমুক্তির পথে আরো এক ধাপ এগিয়ে যাচ্ছে জাতি। কারা মহাপরিদর্শক মাইন উদ্দিন খন্দকারও বলেছেন, মঙ্গলবার দিবাগত রাতেই ফাঁসি।

ঢাকা কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার মো. ফরমান আলী  জানান, মঙ্গলবার দিবাগত ১২টা ১ মিনিটে ফাঁসি হবে কাদেরের।

কার্যত এর মাধ্যমে স্বাধীনতার ৪২ বছর পর মানবতাবিরোধী অপরাধে কারো ফাঁসি হতে যাচ্ছে। এটি মানবতাবিরোধী অপরাধের প্রথম রায় কার্যকর হওয়ার নজিরও বটে।

মুক্তিযুদ্ধের সক্রিয় ও সশস্ত্র-সহিংস বিরোধিতাকারী জামায়াতের এই সহকারী সেক্রেটারি জেনারেলের ফাঁসি কার্যকর করবেন প্রধান জল্লাদ শাহজাহান ভুইয়া। আরো চার জল্লাদ থাকবেন তার সঙ্গে।

কাদের মোল্লার ফাঁসি কার্যকর করার সময় ফাঁসির মঞ্চের পাশে আরো থাকবেন ঢাকা কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার মো. ফরমান আলী, সিভিল সার্জন ও একজন ম্যাজিস্ট্রেটসহ অন্য কর্মকর্তারা।

কারাসূত্র জানায়, সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করে ফেলেছেন তারা। ফাঁসির মঞ্চ ও তেল মেখে ফাঁসির রজ্জু তৈরি রাখা হয়েছে। প্রস্তুত রয়েছেন জল্লাদরাও। প্রয়োজনীয় মহড়াও এরই মধ্যে সেরে নিয়েছে ঢাকা কেন্দ্রীয় কারাগার কর্তৃপক্ষ। কাদের মোল্লার সমান ওজনের ইট বেঁধে ঝোলানো হয়েছে ফাঁসির রশিতে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here