কর অব্যাহতি চেয়েছে এ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি

0
286
n b r- 1এস বি ডেস্ক : আগামী ১০ বছরের জন্য হ্রাসকৃত আয়কর থেকে অব্যাহতি চেয়েছে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কাছে। এ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিগুলো হ্রাসকৃত হারে সম্প্রতি প্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকে এনবিআরের কাছে এ সংক্রান্ত একটি আবেদন পাঠানো হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

এ নিয়ে এনবিআরের নিয়মিত বোর্ড সভায় বিস্তারিত আলোচনা শেষে কোম্পানিগুলোকে আবেদনের পক্ষে সংশ্লিষ্ট আরও নথিপত্র জমা দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। এনবিআরের পরবর্তী বোর্ড সভায় এ ব্যাপারে সিদ্ধান্ত হতে পারে।

সূত্র জানায়, আগামী ১০ বছর এ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিগুলোর আয়ের ওপর হ্রাসকৃত ১০ শতাংশ হারে কর নির্ধারণের দাবি জানানো হয়েছে। আবেদনে বলা হয়েছে, ট্রাস্ট এ্যাক্ট-১৮৮২ অনুযায়ী মিউচুয়াল ফান্ড একটি ভিন্নধর্মী বিনিয়োগ প্রতিষ্ঠান। ক্ষুদ্র বিনিয়োগকারীদের স্বার্থ সংরক্ষণ করে লভ্যাংশ দেয়া এ কোম্পানিগুলোর মূল লক্ষ্য। মিউচুয়াল ফান্ড ব্যবস্থাপনায় ০.৫ থেকে ১ শতাংশ হারে এককালীন ফি এবং ০.৯ শতাংশ থেকে ১.২ শতাংশ হারে অনুবৃত্তিমূলক ব্যবস্থাপনা ফি পেয়ে থাকে। এখানে ব্যাংক, বীমা, ক্ষুদ্র রিটেইল ও অনাবাসী বিনিয়োগকারীরা বিনিয়োগ করে থাকে।

ইতোমধ্যে এ ফান্ডের মাধ্যমে পুঁজিবাজারে তিন হাজার কোটি টাকার বিনিয়োগের সুযোগ সৃষ্টি হয়েছে। যা সঙ্কটকালে বাজারে তারল্য সৃষ্টি করেছে। দেশ-বিদেশের দক্ষ এবং অভিজ্ঞ বাজার বিশ্লেষক ও গবেষকদের সমন্বয়ে গঠিত দল মিউচুয়াল ফান্ড ব্যবস্থাপনায় নেতৃত্ব দিচ্ছে।
ফলে বিনিয়োগকারীদের ঝুঁকি হ্রাসে ভূমিকা রাখছে এসব কোম্পানি। আবেদনে আরও বলা হয়, হ্রাসকৃত হারে এসব কোম্পানিকে কর সুবিধা দেয়া হলে ব্যবসাবান্ধব পরিবেশ তৈরি হবে। নতুন নতুন বিনিয়োগকারী এগিয়ে আসবে। প্রাতিষ্ঠানিক বিনিয়োগের ফলে বাজারে স্থিতিশীলতা ফিরে আসবে। পুঁজিবাজারে অর্থসংস্থানের মাধ্যমে নতুন শিল্প গড়ে উঠলে কর্মসংস্থান তৈরি হবে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here