কর্মসংস্থান সৃষ্টিতে আসছে বিশ্বব্যাংকের ঋণ

0
416

স্টাফ রিপোর্টার : বাংলাদেশের রফতানি খাতে বৈচিত্র্য আনতে, তৈরি পোশাক ছাড়া অন্যান্য খাতে দক্ষতা বাড়ানো ও নতুন কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে ১০ কোটি মার্কিন ডলার ঋণ দেবে বিশ্বব্যাংক। বর্তমান বিনিময় হার অনুযায়ী এর পরিমাণ প্রায় ৮০০ কোটি টাকা।

‘কর্মসংস্থানের জন্য প্রতিযোগিতামূলক রফতানি’ শীর্ষক প্রকল্পটির মাধ্যমে তৈরি পোশাক ছাড়া অন্যান্য রফতানি খাতে ৯০ হাজার লোকের কর্মসংস্থান তৈরি করা হবে। এ প্রকল্পের আওতায় প্রতিযোগিতামূলক বাজারে সম্ভাবনাময় রফতানিমুখী শিল্প- চামড়া, জুতা, প্লাস্টিক, হালকা প্রকৌশল ইত্যাদির সক্ষমতা বাড়ানো হবে।

বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও ফান বলেন, বাংলাদেশ তৈরি পোশাক শিল্পে চীনের পর দ্বিতীয় বৃহৎ রফতানিকারক দেশ। রফতানিতে বৈচিত্র্য আনার মাধ্যমে এ খাতের মতো অন্যান্য খাতেও সফল হবেন এখানকার উদ্যোক্তারা।

তিনি আরও বলেন, এ প্রকল্প আগামী দশকে বাংলাদেশের শ্রম বাজারে যে তরুণরা যোগ দেবেন, তাদের ভালো চাকরির ব্যবস্থা করতে সহায়তা করবে। এ প্রকল্পের বিশেষ উদ্দেশ্য থাকবে, নারী শ্রমিকদের অংশগ্রহণ বাড়ানো।

প্রকল্পটি প্রতিষ্ঠানগুলোকে আন্তর্জাতিক বাজারে প্রবেশে সহায়তা করবে এবং সচেতনতা বাড়ানোর মাধ্যমে আন্তর্জাতিক মান বজায় রাখতে সক্ষমতা সৃষ্টি করবে।

এ ছাড়া এটি বিদ্যমান ও নতুন বাজারে বিপণন এবং ব্র্যান্ডিং ব্যবস্থাকে শক্তিশালী করবে ও দক্ষতা বাড়াবে। বিশেষ করে নারীদের প্রশিক্ষণের পাশাপাশি অবকাঠামোগত ও প্রযুক্তিগত সহায়তা দেওয়া হবে। প্রকল্পটি সব খাতের রফতানি ২৯ শতাংশ বাড়াতে সহায়ক হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here