কর্পোরেট জগতে নারীর অংশগ্রহণ বেড়েছে

0
400

দেশের কর্পোরেট জগতে নারীদের অংশগ্রহণ আগের তুলনায় অনেক বেড়েছে। কর্পোরেট জগতের বিভিন্ন উচ্চ পদস্থ জায়গায় নারীরা তাদের প্রতিভার স্বাক্ষর রেখে চলেছে। একইসাথে পুঁজিবাজারে নারীদের অংশগ্রহণ উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পাচ্ছে।

বিশ্ব নারী দিবস উপলক্ষে ঢাকা স্টক এক্সচেঞ্জ প্রাঙ্গনে ডিএসই, আইএফসি এবং সিএসআর সেন্টার কর্তৃক যৌথভাবে আয়োজিত ‘রিং দ্যা বেল ফর জেন্ডার ইক্যুয়ালিটি’ শীর্ষক অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

বক্তারা বলেন, যার ফলে দেশের অর্থনৈতিক উন্নয়নে পুরুষের পাশাপাশি নারীদের অবদান ফলপ্রসূ ভূমিকা পালন করছে। বাংলাদেশের কোম্পানিগুলোতে যেসব নারী সদস্য রয়েছে তাদের অধিকাংশই পারিবারিক ব্যবসা থেকে এসেছে এবং দক্ষতার সাথে ব্যবসা পরিচালনা করছে। ব্যবসায়ে নীতিনির্ধারণী পর্যায়ে নারীর অংশগ্রহণ বাড়লে প্রাতিষ্ঠানের সার্বিক দক্ষতা বাড়ে। ব্যবসাসহ সব উন্নয়ন কর্মকান্ডের নীতিনির্ধারণী পর্যায়ে নারীর অংশগ্রহণ বাড়াতে হলে অবশ্যই নারীর জন্য সুযোগের সমতা নিশ্চিত করতে হবে এবং এর শুরুটা হতে হবে পরিবার থেকেই।

বক্তারা আরও বলেন, ‘রিং দ্যা বেল ফর জেন্ডার ইক্যুয়ালিটি’ কর্মসূচী প্রথম পালন করা হয় ২০১০ সালে নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জে। এ বছর নারী ক্ষমতায়ন নিয়ে বিশ্বে বিভিন্ন স্টক এক্সচেঞ্জে এটি পালিত হচ্ছে। বক্তারা নারীদের শুধু নারী হিসেবে নয়, মানুষ হিসেবে বিবেচনা করার এবং নীতি নির্ধারণী পর্যায়ে পদসমূহে নারীদের আরও অংশগ্রহণের সুযোগদানে আহ্বান জানান।

নারী দিবস উপলক্ষে বক্তব্য রাখেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ও সংসদ সদস্য মিসেস সাবিয়া নাহার মূসা, মিসেস মনোয়ারা হাকিম আলী, ডিএসই’র পরিচালক ও ভারপ্রাপ্ত সভাপতি, এফবিসিসিআই, ডিএসই’র পরিচালক মো. রকিবুর রহমান, ডিবিএ’র প্রেসিডেন্ট আহমেদ রশীদ লালী।

ডিএসই’র মহিলা ট্রেকহোল্ডার মিসেস হোসনে আরা বেগম, মিসেস আয়েশা ইকবাল দাদা এবং ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক কে এ এম মাজেদুর রহমান, লোপা রহমান, আইএফসি’র কর্পোরেট গর্ভাণেন্স অফিসার, অ্যাডভাইজারি সার্ভিসেস ইন সাউথ এশিয়া, মিসেস ফারজানা চৌধুরী, ব্যবস্থাপনা পরিচালক, গ্রীন ডেল্টা ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড, শেখ শিরিন মঈনুদ্দিন, ফরমার ভাইস প্রেসিডেন্ট আমেরিকান এক্সপ্রেস ব্যাংক অ্যান্ড প্রোপ্রাইটরসহ আরও অনেকে। বিজ্ঞপ্তি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here