কমিশনকে শুধু সূচক উঠা-নামার মধ্য‌ে রাখা হচ্ছে : বিএসইসি কমিশনার

0
285

স্টাফ রিপোর্টার : বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার অধ্যাপক হেলাল উদ্দিন নিজামী শনিবার (০৫ অক্টোবর) রাজধানীতে বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ উপলক্ষে তালিকাভুক্ত বিভিন্ন কোম্পানির কমপ্লায়েন্স অফিসারদের নিয়ে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশনের (বিএমবিএ) “করপোরেট গভর্ন্যান্স কোড” সংক্রান্ত আয়োজিত এক অনুষ্ঠানে বলেন, স্টক এক্সচেঞ্জ খুঁড়িয়ে চলছে। এখানে যোগ্য লোক নেই।

স্টক এক্সচেঞ্জে করপোরেট গভর্ন্যান্স ঠিকমতো হচ্ছে কিনা সেটি দেখার সময় এসেছে। কমিশনের সঙ্গে স্টক এক্সচেঞ্জ তাল মেলাতে পারছে না। বাজারের প্রতি স্টেকহোল্ডারদের যে দায়িত্ব রয়েছে সেটি ঠিকমতো পরিপালন করা হচ্ছে না। কমিশনকে শুধু সূচক উঠা-নামার মধ্য‌ে রাখা হচ্ছে বলে জানিয়েছেন তিনি।

তিনি আরও বলেন, শেয়ারের দর কেন বাড়ে বা কেন কমে এগুলো দেখার দায়িত্ব কি কমিশনের? আমাদের সূচকের মধ্য‌ে আটকে রাখা হয়েছে। বর্তমান কমিশন দায়িত্ব নেওয়ার পর থেকে যে কাজ করা হয়েছে তা ইতিহাস হয়ে থাকবে। কমিশনের যে জনবল সংকট রয়েছে তা কেটে যাবে। আজ যারা রাস্তায় নেমে আন্দোলন করেছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। এবার এজিএম পার্টিদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।

কোম্পানি সচিবদের উদ্দেশ্য‌ে বিএসইসির কমিশনার বলেন, কোম্পানি সচিবরা কোম্পানির নয় বরং পরিচালকদের পিএস হিসেবে কাজ করছে। এর থেকে বের হয়ে আসতে হবে। কোম্পানিতে স্বতন্ত্র পরিচালকদের ইন্টারেস্ট থাকে না বলে জানান কমপ্লায়েন্স অফিসাররা। যে কারনে তারা শুধুমাত্র বোর্ড মিটিংয়ে আসেন এবং ফি নিয়ে চলে যান। তাই কোম্পানির উন্নয়নে স্বতন্ত্র পরিচালকদের শক্তিশালী করা দরকার বলে জানান তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here