`কমিশন ও ডিএসই বিনিয়োগকারীদের আস্থা অটুট রাখার লক্ষ্যে কাজ করছে’

0
738

স্টাফ রিপোর্টার : বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন এবং ঢাকা স্টক এক্সচেঞ্জ কমপ্লায়েন্স বা নিয়মনীতিতে জিরো টলারেন্স নীতিতে বিশ্বাস করে। পুঁজিবাজার অনেক এগিয়েছে, এটা যেন পিছিয়ে না পরে এবং বিনিয়োগকারীদের আস্থা যেন অটুট থাকে বিএসইসি এবং ডিএসই সে লক্ষ্যেই কাজ করছে।

বুধবার, ২৪ জানুয়ারি  ডিএসই ট্রেনিং একাডেমি আয়োজিত ঢাকা স্টক এক্সচেঞ্জে সচেতনতামূলক প্রশিক্ষণ কর্মশালায় ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক কে. এ. এম. মাজেদুর রহমান এসব কথা বলেন।

কমপ্লায়েন্স অফিসারগণ পুঁজিবাজারের অত্যন্ত দায়িত্বশীল ব্যক্তি। তিনি তাঁদের Whistle blower হিসাবে আখ্যায়িত করে বলেন, তারা যেন কোন ধরনের বাঁধা বা অযাচিত চাপের সামনে মাথা নত না করেন।

পুঁজিবাজারে পদে পদে ঝুঁকি রয়েছে আর এজন্যই কমপ্লায়েন্সের ওপর বিশেষ গুরুত্ব দেয়া হচ্ছে।

অনুষ্ঠানে বিএসইসি’র নির্বাহী পরিচালক জনাব সাইফুর রহমান বলেন, বিনিয়োগকারীদের স্বার্থ সংরক্ষণ করার প্রধান দায়িত্বই হচ্ছে কমপ্লায়েন্স অফিসারদের। এই দায়িত্ব সম্পন্ন করতে পুঁজিবাজারের রুলস রেগুলেশনস্ জানা অতীব প্রয়োজন।

বিএসইসি ইতোমধ্যে অনেক সংস্কারমূলক কাজ করেছে। স্মল ক্যাপ বোর্ড, সিসিপি গঠন প্রক্রিয়াধীন আছে। মার্কেট মেকার রূল আপ-গ্রেড করা হয়েছে। পুঁজিবাজারের তারল্যের পাশাপাশি বিনিয়োগকারীদের আস্থাও বেড়েছে। বিনিয়োগকারীদের আস্থা অটুট রাখার দায়িত্ব কমপ্লায়েন্স অফিসারদের বলে তিনি মন্তব্য করেন।

অনুষ্ঠানে বিভিন্ন ব্রোকারেজ হাউজের বিপুল সংখ্যক কমপ্লায়েন্স অফিসারগণ অংশগ্রহন করেন।