কনফিডেন্স সিমেন্টের শেয়ার কিনবে কনফিডেন্স স্টিল

0
794
স্টাফ রিপোর্টার : কনফিডেন্স সিমেন্ট লিমিটেডের ২০ লাখ ২৫ হাজার শেয়ার বাজার দরে কেনার ঘোষণা দিয়েছে কনফিডেন্স স্টিল লিমিটেড। উভয় কোম্পানির শেয়ার রয়েছে এমন পরিচালকরা রয়েছেন কোম্পানি দুটির পরিচালনা পর্ষদে। ৩০ কার্যদিবসের মধ্যে এ ক্রয় প্রক্রিয়া সম্পন্ন হবে বলে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) জানায়।
৩০ জুন সমাপ্ত ২০১৭ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ১৫ শতাংশ নগদ ও ২০ শতাংশ স্টক লভ্যাংশ সুপারিশ করেছে কনফিডেন্স সিমেন্টের পরিচালনা পর্ষদ। এক বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১১ টাকা ৭ পয়সা। ৩০ জুন কোম্পানির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ৮৪ টাকা ১ পয়সায়।
নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন, লভ্যাংশ ও অন্যান্য এজেন্ডা অনুমোদনের জন্য ২৪ ডিসেম্বর বেলা সাড়ে ১১টায় চট্টগ্রামের সীতাকুণ্ডে অবস্থিত কারখানা প্রাঙ্গণে বার্ষিক সাধারণ সভা (এজিএম) আয়োজন করবে সিমেন্ট খাতের কোম্পানিটি। রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৩ নভেম্বর।
এদিকে চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) ১ টাকা ৪৯ পয়সা ইপিএস দেখিয়েছে কনফিডেন্স সিমেন্ট। আগের বছর একই সময়ে তা ছিল ১ টাকা ৩০ পয়সা। ৩০ সেপ্টেম্বর এর এনএভিপিএস দাঁড়ায় ৮৫ টাকা ৬৬ পয়সায়।
২০১৬ সালের ৩০ জুন ১৮ মাসে সমাপ্ত হিসাব বছরের জন্য ৩৭ দশমিক ৫ শতাংশ নগদ লভ্যাংশ দেয় কনফিডেন্স সিমেন্ট। জুন ক্লোজিংয়ের বাধ্যবাধকতায় সেবার ১৮ মাসে হিসাব বছর গণনা করেছে প্রতিষ্ঠানটি। সে হিসাব বছরে প্রতিষ্ঠানটির ইপিএস ছিল ১৪ টাকা ৮০ পয়সা। এর আগে ২০১৪ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের ২৫ শতাংশ নগদ লভ্যাংশ দেয় কোম্পানিটি। ২০১৩ হিসাব বছরে ২৭ দশমিক ৫ শতাংশ নগদ লভ্যাংশ পায় কোম্পানিটির শেয়ারহোল্ডাররা।
ডিএসইতে সর্বশেষ ১৬৯ টাকা ৮০ পয়সায় কনফিডেন্স সিমেন্টের শেয়ার বেচাকেনা হয়। গত এক বছরে কোম্পানিটির শেয়ারের দর ১০৮ টাকা থেকে ১৬৮ টাকা ১০ পয়সার মধ্যে ওঠানামা করে।
সর্বশেষ নিরীক্ষিত মুনাফা ও বাজারদরের ভিত্তিতে এ শেয়ারের মূল্য-আয় (পিই) অনুপাত ১১ দশমিক ২৮, হালনাগাদ অনিরীক্ষিত মুনাফার ভিত্তিতে যা ২৮ দশমিক শূন্য ২।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here