ওভার এক্সপোজার সমস্যার সমাধান হচ্ছে

3
3350

স্টাফ রিপোর্টার : কেস টু কেস ভিত্তিতে পুঁজিবাজারে ব্যাংকের বাড়তি বিনিয়োগ তথা ওভার এক্সপোজার সমস্যার সমাধান করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। এ লক্ষ্যে সংশ্লিষ্ট ব্যাংকগুলোকে সমাধান চেয়ে বাংলাদেশ ব্যাংকের কাছে আবেদন করতে বলা হয়েছে।

সোমবার এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র শুভঙ্কর সাহা। তিনি জানিয়েছেন, এ পদ্ধতিতে সংশ্লিষ্ট সব ব্যাংকের ওভার এক্সপোজার সমস্যার সমাধান করা হবে। কোন ব্যাংককেই শেয়ার বিক্রি করে এক্সপোজার সমন্বয় করতে হবে না।

তিনি বলেন, পুঁজিবাজারে ব্যাংকসমূহের একক ও কনসোলিটেড উভয় ভিত্তিতে অতিরিক্ত বিনিয়োগ সমন্বয়ের জন্য বাংলাদেশ ব্যাংকের ঘোষিত নীতি সহায়তার কার্যক্রম শুরু হয়েছে। ইতোমধ্যে দুটি ব্যাংক তাদের ধারণকৃত শেয়ার ও সাবসিডিয়ারি কোম্পানিতে প্রদত্ত ঋণ সাবসিডিয়ারি ক্যাপিটালে রুপান্তরের বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নিকট আবেদন জানিয়েছে। তাদের এ আবেদন দ্রুত বিবেচনা করার প্রয়োজনীয় কার্যক্রমও গ্রহণ করা হয়েছে। অন্য যে দশটি ব্যাংকের অতিরিক্ত বিনিয়োগ রয়েছে সেসব ব্যাংককে ইতোমধ্যে  নির্দেশনা দিয়ে বাংলাদেশ ব্যাংকের নিকট আবেদনের পরামর্শ দেওয়া হয়েছে।

শুভঙ্কর সাহা বলেছেন, এই মুহুর্তে তারা ওভার এক্সপোজার ইস্যুতে কোন প্রজ্ঞাপন জারি করবেন না। প্রতিটি ব্যাংকের সমস্যার সমাধান আলাদাভাবে করা হবে।

3 COMMENTS

  1. More important point no no body discussing. Why?
    *** DAY TRADE is very essential for sustaining a market. The waiting period is not a solution as maximum investors are victims from being stacked due to not possible to give STOP LOSS.
    *** 100% Online Trading is essential like USA or any developed country. In the internet era why I have to go to a broker house for a manual trade? Which I could do sitting on my home desk. As I am doing US market trading since 10 years, online from any where in the world.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here