ওটিসি বাতিল করে ৪১টি এসএমইতে, ২৯টিকে তালিকাচ্যুতির সিদ্ধান্ত

0
1601

সিনিয়র রিপোর্টার : শেয়ারবাজারের ওটিসি (ওভার দ্য কাউন্টার) প্ল্যাটফর্মকে অকার্যকর করা হয়েছে। ওটিসি বাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর মধ্যে ৪১টিকে এসএমই প্ল্যাটফর্ম ও বিকল্প লেনদেন (অলটারনেটিভ ট্রেডিং) বোর্ডে স্থানান্তর করা হয়েছে।

আর বাকি ২৯টিকে বাজার থেকে তালিকাচ্যুত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) বৃহস্পতিবার এ সিদ্ধান্ত নিয়েছে।

ওটিসিতে থাকা কোম্পানিগুলোর মধ্যে ২৩টি যাবে এসএমই বোর্ডে। এর মধ্যে ৭টি উৎপাদনে আছে, বন্ধ আছে ১৬টির উৎপাদন। অল্টানেটিভ ট্রেডিং বোর্ডে যাচ্ছে ১৮টি এবং ২৯টি কোম্পানিকে তালিকাচ্যুত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বৃহস্পতিবার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি এ সংক্রান্ত নির্দেশনা জারি করেছে। বলা হয়েছে, আগামী এক মাসের মধ্যে এসএমই বোর্ডে যাওয়া কোম্পানিগুলোর শেয়ার ইলেক্ট্রনিক (ডিমেট) করতে হবে।

এর ফলে ওটিসি বাজারে লেনদেনযোগ্য আর কোনো কোম্পানি থাকবে না। ফলে ওটিসি বাজারটি অকার্যকরই হয়ে পড়বে।

জানতে চাইলে বিএসইসির কমিশনার শেখ শামসুদ্দিন আহমেদ বলেন, বাজারের গতিশীলতা বাড়াতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বছরের পর বছর কোম্পানিগুলো ওটিসি বাজারে পড়ে আছে। তাতে সাধারণ বিনিয়োগকারীরা বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছিলেন।

তাই ওটিসির অস্তিত্বহীন কোম্পানিগুলোকে নিয়ম অনুযায়ী তালিকাচ্যুত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here