‘এ’ ক্যাটিগরিতে উন্নীত হতে পারে লাফার্জ সুরমা সিমেন্ট

0
781

স্টাফ রিপোর্টার : অবশেষে ‘জেড’ ক্যাটিগরি থেকে ‘এ’ ক্যাটিগরিতে উন্নীত হতে যাচ্ছে লাফার্জ সুরমা সিমেন্ট লিমিটেড। ২০১৪ সালে ৩১শে  ডিসেম্বর সমাপ্ত হওয়া অর্থবছরে ১০% লভ্যাংশ দেয়ায় কোম্পানিটির ক্যাটিগরির পরিবর্তন হবে। বর্তমানে লাফার্জ সুরমার শেয়ার ক্রয়ের ৯ম কার্যদিবসে বিক্রয়ের জন্য যোগ্য হয়। আর ‘এ’ ক্যাটিগরিতে উন্নীত হলে সে মেয়াদ কমে আসবে ২ কার্যদিবসে।

প্রসঙ্গত, শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি ১০% লভ্যাংশ দিলে ‘এ’ ক্যাটিগরিভুক্ত হয়। ৫% বা তার বেশি কিন্তু ১০ শতাংশের কম লভ্যাংশ দিলে ‘বি’ ক্যাটিগরিভুক্ত ও ৫ শতাংশের কম দিলে ‘জেড’ ক্যাটিগরিভুক্ত হয়। আর তালিকাভুক্তির পর ‘এন’ ক্যাটিগরি দিয়ে কোম্পানির শেয়ার লেনদেন শুরু হয়। ডিএসই সূত্রে জানা গেছে, ২০১৪ সালের জন্য গত জুন মাসে শেয়ারহোল্ডারদের জন্য অন্তর্বর্তীকালীন ৫% নগদ লভ্যাংশ দিয়েছে লাফার্জ সুরমা। আর ঘোষিত ৫% নগদ লভ্যাংশ কোম্পানির বার্ষিক সাধারণ সভায় সম্মতি প্রদান করলেই ‘এ’ ক্যাটিগরিতে উন্নীত হবে লাফার্জ সুরমা।

উল্লেখ্য যে, গত বৃহস্পতিবার লাফার্জ সুরমা সিমেন্ট কোম্পানি লিমিটেড ৫ শতাংশ নগদ চূড়ান্ত লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিটি ৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত বছরের জন্য এ লভ্যাংশ ঘোষণা করেছে। এর আগে কোম্পানিটি ৫ শতাংশ অন্তর্বর্তী লভ্যাংশ দিয়েছিল। চূড়ান্ত লভ্যাংশের ফলে মোট লভ্যাংশ দাঁড়িয়েছে ১০ শতাংশ।

আলোচিত বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৪৩ পয়সা। আগের বছর একই সময় এই কোম্পানির ইপিএস ছিল ২ টাকা ১৯ পয়সা। বছর শেষে শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১১ টাকা ৪৩ পয়সা। আগের বছর এই কোম্পানির এনএভি ছিল ৯ টাকা  ৫১ পয়সা। লাফার্জ সুরমার বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী  ১১ জুন অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৭ এপ্রিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here