এ্যাস্কয়ার নিটের কাট-অব-প্রাইস ৪৫ টাকা, দ্রুত আসছে আইপিওতে

0
2515

সিনিয়র রিপোর্টার : বুক বিল্ডিং পদ্ধতিতে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহে ১১ জুলাই ইলেকট্রনিক বিডিং সম্পন্ন করছে এ্যাস্কয়ার নিট কম্পোজিট লিমিটেড। কোম্পানির মোট শেয়ারের ৬০ শতাংশ সংগ্রহ করতে নিলামে অংশগ্রহণ করেন প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা।

‘নিলামে (বিডিং) কাট-অব প্রাইস নির্ধারিত হয়েছে ৪৫ টাকা’ বলেন প্রাইম ফাইন্যান্স ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) রেজা্উল হক।

তিনি বলেন, ‘৬০ শতাংশ শেয়ারের (৮০ কোটি টাকা) কাট-অব-প্রাইস নির্ধারিত হয়েছে ৪৫ টাকা। বাকি ৪০ শতাংশ শেয়ার ১০ শতাংশ কম দরে পাবেন সাধারণ বিনিয়োগকারী। এজন্য আইপিওতে আসতে হবে। নিয়ন্ত্রক সংস্থায় বিধিসম্মতভাবে আবেদনও করা হয়েছে। আমরা আশা করছি, শিগগিরই আইপিও অনুমোদন মিলবে।’

এ্যাস্কয়ার নিট কম্পোজিট শেয়ারবাজার থেকে ১৫০ কোটি টাকা সংগ্রহ করবে।

তবে বিভিন্ন অফিসে অনেকভাবে কালক্ষেপনের কারণে তিনি সম্ভাব্য দিণক্ষণ উল্লেখ করতে পারেননি। বিধিসম্মতভাবে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) আবেদন করা হয়েছে। শিগগিরই কোম্পানিটির প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) অনুমোদন মিলবে বলে প্রত্যাশা করেন তিনি।

ঘোষণা অনুসারে, উত্তোলিত অর্থ কোম্পানির ব্যবসা সম্প্রসারণ, ভবন নির্মাণ, ডায়িং ও ওয়াশিং প্লান্টের জন্য যন্ত্রপাতি কেনায় ব্যয় হবে। আইপিও প্রক্রিয়ার খরচ মেটাতেও কিছু অর্থ ব্যয় করা হবে।

অপরদিকে বিশেষ একটি সূত্র জানিয়েছে, বিশ্বব্যাংক গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশনের (আইএফসি) কাছ থেকে ২২ মিলিয়ন মার্কিন ডলার (বাংলাদেশি টাকায় প্রায় ১৮০ কোটি টাকা) ঋণ পেয়েছে এস্কয়্যার নিট কম্পোজিট লিমিটেড। চুক্তি অনুযায়ী ৮ বছর মেয়াদে এ ঋণ সরবরাহ করবে আইএফসি। ঋণ পরিশোধে ২ বছর গ্রেস ৬ পিরিয়ডও পাবে কোম্পানিটি। ঋণের সুদহার ৩.৭৫ শতাংশ। চুক্তি অনুযায়ী ১২ কিস্তিতে ঋণ পরিশোধ করতে হবে কোম্পানিটিকে।

ময়মনসিংহের ভালুকায় কোম্পানির কারখানা সম্প্রসারণ প্রকল্পে এ টাকা ব্যয় করা হবে। সম্প্রসারণ প্রকল্পে উৎপাদন বাড়াতে কারখানায় নতুন ভবন নির্মাণ ও যন্ত্রপাতি ক্রয়ে মোট ৫৭৬ কোটি ৬০ লাখ টাকা ব্যয় হবে। আইএফসি’র পাশাপাশি বাকী টাকা কোম্পানির উদ্যোক্তা, ব্যাংক ঋণ এবং আইপিও থেকে আসবে।

৩০ জুন, ২০১৭ সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৫২ টাকা এবং শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) ৪৫.৮৩ টাকা।

উল্লেখ্য, ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে প্রাইম ফাইন্যান্স ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিডে এবং রেজিস্ট্রার টু দ্য ইস্যুর দায়িত্বে রয়েছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here