সিনিয়র রিপোর্টার : বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) সঙ্গে শনিবার এগ্রোথ্রি ময়মনসিংহ এবং এসিআই লিমিটেডের দুটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। সেন্টার ফর টেকনোলজি ট্রান্সফার অ্যান্ড ইনোভেশন প্রকল্পের আয়োজনে রাজধানীর বেইলি রোডের অফিসার্স ক্লাবে চুক্তি হয়।

চুক্তি অনুসারে প্রযুক্তি সহায়তা বিষয়ে ২টি সার্ভিস প্রদান করবে এগ্রোথ্রি ময়মনসিংহ এবং এসিআই লিমিটেড।

দিনব্যাপী ২য় প্রযুক্তি নির্ভর বিজনেস মডেল ওয়ার্কশপে প্রধান অতিথি ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান ও বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো. সিরাজুল হক খান।

সভায় সভাপতিত্ব করেন বিসিএসআইআর চেয়ারম্যান মো. ফারুক আহমেদ এবং বিশেষ অতিথি ছিলেন পরিষদের সদস্য (প্রশাসন) মো. আব্দুল মাবুদ এবং সদস্য (উন্নয়ন) ডা. মো. ফজলুল হক।

বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের সঙ্গে চুক্তি অনুসারে এগ্রোথ্রি ময়মনসিংহ এবং এসিআই লিমিটেড দুটি সহযোগীতা করবে। তবে আর্থিক দিক এবং প্রতিষ্ঠান দুটি রাষ্ট্রায়ত্ব প্রতিষ্ঠানটিকে কী রকম প্রযুক্তি সহায়তা প্রদান করবে তা জানানো হয়নি।

ওয়ার্কশপের চিফ ইন্সট্রাকটর ছিলেন সুইজারল্যান্ড ইউনির্ভাসিটি অফ সেইন্ট গ্যালান -এর বি এম আই ল্যাবের ইনোভেশন কনসালটেন্ট মি. পিটার ব্রুগার। কর্মশালার প্রশিক্ষক ছিলেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. এম. কুন্ড। ওয়ার্কশপের ফ্যাসিলিটেটর ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের লেকচারার সায়মুম হোসেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here