এসকোয়্যার নিটের আইপিও আবেদন ৬ জানুয়ারি থেকে

1
3552

সিনিয়র রিপোর্টার : প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) চাঁদাগ্রহণ শুরু করতে যাচ্ছে এসকোয়্যার নিট কম্পোজিট লিমিটেড। আগামী ৬ জানুয়ারি শুরু হয়ে চলবে ২০ জানুয়ারি পর্যন্ত। সম্প্রতি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) থেকে চাঁদা গ্রহণের অনুমতিপত্র পেয়েছে বস্ত্র খাতের কোম্পানিটি।

এর আগে গত ৯ জুলাই শুরু করে ১২ জুলাই বিকাল ৫টা পর্যন্ত নিলামের মাধ্যমে যোগ্য প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছ থেকে দর গ্রহণ করে কোম্পানি। সেখানে কোম্পানিটির শেয়ারের কাট-অফ প্রাইস বা প্রান্তসীমা মূল্য নির্ধারণ হয় ৪৫ টাকায়। ১০ শতাংশ বাট্টায় সাধারণ বিনিয়োগকারীরা ৪০ টাকা দরে কোম্পানিটির শেয়ার কেনার আবেদন করবেন।

যোগ্য প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের বিডিং সম্পন্ন করার পর কোম্পানিটিকে মোট ৩ কোটি ৪৮ লাখ ৯৫ হাজার ৮৩৩টি প্রাথমিক শেয়ার ইস্যু করে ১৫০ কোটি টাকা মূলধন উত্তোলনের অনুমতি দেয় কমিশন। এর মধ্যে ৪০ শতাংশ বা ১ কোটি ৪০ লাখ ৬২ হাজার ৫০১টি সাধারণ শেয়ার ৪০ টাক দরে সাধারণ বিনিয়োগকারীদের কাছে বিক্রি করা হবে। বাকি ৬০ শতাংশ বা ২ কোটি ৮ লাখ ৩৩ হাজার ৩৩২টি শেয়ার ৪৫ টাকা দরে যোগ্য প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অনুকূলে ইস্যু করা হবে।

জানা গেছে, আইপিওর মাধ্যমে উত্তোলিত ১৫০ কোটি টাকা থেকে ১০০ কোটি ৪২ লাখ টাকা দিয়ে ভবন নির্মাণ, ২১ কোটি ২৩ লাখ টাকা দিয়ে ইয়ার্ন ডায়িং মেশিন ক্রয়, ২১ কোটি ৯১ লাখ টাকা দিয়ে ওয়াশিং প্লান্টের মেশিন ক্রয় ও বাকি ৬ কোটি ৪৪ লাখ টাকা আইপিও বাবদ ব্যবহার করার পরিকল্পনা রয়েছে কোম্পানিটির।

কোম্পানির প্রতিটি শেয়ারের অভিহিত মূল্য ১০ টাকা। ২০১৬ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত কোম্পানির অনুমোদিত মূলধন ছিল ২০০ কোটি ও পরিশোধিত মূলধন ১০০ কোটি টাকা।

উল্লেখ্য, এসকোয়্যার নিট কম্পোজিট ২০০০ সালে প্রতিষ্ঠিত হয়। আর ২০১৫ সালে পাবলিক লিমিটেড কোম্পানিতে রূপান্তর হয় তারা। ১৭ বছরের ব্যবধানে প্রতিষ্ঠানটি এরই মধ্যে অনেক আন্তর্জাতিক সনদ অর্জন করেছে। কোম্পানিটির মূল পণ্য হচ্ছে পলো শার্ট, বেসিক টি-শার্ট ও ফ্যান্সি শার্ট। পণ্যগুলো রফতানি করা হয় জার্মানি, লন্ডন, ফ্রান্স, নরওয়ে, ডেনমার্ক, নেদারল্যান্ডস, স্পেন, কানাডা, অস্ট্রেলিয়া, রাশিয়া, চীন, ভারতসহ বিভিন্ন দেশে।

৩০ জুন ২০১৭ সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৫২ পয়সা ও শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) ৪৫ টাকা ৮৩ পয়সা।

কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্ব রয়েছে প্রাইম ফিন্যান্স ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here