এসইএমএল লেকচার ফান্ডের বিস্ময়! ৪৯ শতাংশ দর বৃদ্ধি

1
1373
সিনিয়র রিপোর্টার : মিউচুয়াল ফান্ডের দুর্দিনে বৃহস্পতিবার থেকে পুঁজিবাজারে লেনদেন শুরু করে এসইএমএল লেকচার ইক্যুয়িটি ফান্ডের। প্রথম দিনের লেনদেন শেষে ফান্ডটির ইউনিটের দর দাঁড়িয়েছে ১৪.৯ টাকায়। ৪৯ শতাংশ বেড়ে দিনশেষে ফান্ডটির দর বেড়েছে ৪.৯ টাকা। গত বছরের ফান্ডগুলোর সঙ্গে তুলনা করলে বিস্ময়!
এসইএমএল লেকচার ইক্যুয়িটি ফান্ড প্রথম দিনের লেনদেনে মিউচুয়াল ফান্ডের দরবৃদ্ধিতে রেকর্ড করেছে। অন্তত ২০১১ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত যে ১২টি মিউচুয়াল ফান্ড শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়েছে তাদের কোনোটিরই এমন দরবৃদ্ধি হয়নি।
২০১৪ সালে সর্বশেষ শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়েছিল এশিয়ান টাইগার সন্ধানী লাইফ গ্রোথ ফান্ডের। ১০ টাকা অভিহিত মূল্যের এ ফান্ডের ইউনিটের দর প্রথম দিনের লেনদেন শেষে ৭.৪ টাকায় গিয়ে দাঁড়ায়। অর্থাৎ প্রথম দিনেই অভিহিত দরের তুলনায় ২৬ শতাংশ পতন ঘটে ফান্ডটির ইউনিটের দর। এতে বড় ধরনের লোকসান গুনতে হয় ফান্ডের ইউনিটহোল্ডারদের।
২০১৪ সালের ৩১ মার্চ লেনদেন শুরু হওয়া এ মিউচুয়াল ফান্ডটির ইউনিটের দর ১০ টাকার নিচেই অবস্থান করছে। ফান্ডটির ইউনিটের সর্বোচ্চ দর উঠেছিল ৯.৬ টাকা ও আর সর্বনিম্ন দর ছিল ৫.৬ টাকায়। বৃহস্পতিবার লেনদেন শেষে ফান্ডটির ইউনিটের দর দাঁড়িয়েছে ৭.১০ টাকায়। অভিহিত দরের নিচেই রয়েছে এ ফান্ডটির দর।

শুধু সন্ধানী লাইফ গ্রোথ ফান্ডই নয়, শেয়ারবাজারে তালিকাভুক্ত ৪২টি মিউচুয়াল ফান্ডের মধ্যে ২৮টি মিউচুয়াল ফান্ডের দরই অভিহিত মূল্যের নিচে রয়েছে। এদের মধ্যে অধিকাংশেরই বাজারদর ৫ টাকারও নিচে অবস্থান করছে। আরএসব ফান্ডের বেশির ভাগই ২০০৯ সালের পর শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ২০১১ সাল থেকে ২০১৪ সালে লেনদেন শুরু হওয়া মিউচুয়াল ফান্ডগুলোর প্রথম দিনের লেনদেন শেষে এশিয়ান টাইগার সন্ধানী লাইফ গ্রোথ ফান্ডের ৭.৪ টাকায়, এক্সিম ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ডের ১১ টাকায়, আইসিবি এএমসিএল সোনালী ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ডের ১০.১ টাকায়, এনসিসি ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ডের ১০.২ টাকায়, ফার্স্ট বাংলাদেশ ফিক্সড ইনকাম ফান্ডের ১০.১ টাকায়, এনএলআই ফার্স্ট মিউচুয়াল ফান্ডের ১০.৪ টাকায়, এবি ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ডের ১০.১ টাকায়, রিলায়েন্স ইন্স্যুরেন্স মিউচুয়াল ফান্ডের ১২.৭ টাকায়, ইবিএল এনআরবি মিউচুয়াল ফান্ডের ১০ টাকায়, সাউথইস্ট ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ডের ১০.২ টাকায়, এমবিএল ফার্স্ট মিউচুয়াল ফান্ডের ১০.৯ টাকায় ও এ আইবিএল ফার্স্ট মিউচুয়াল ফান্ডের ১২.১ টাকায় দাঁড়িয়েছিল।

দেখা যাচ্ছে, এ সময়ে লেনদেন শুরু হওয়া ফান্ডগুলোর মধ্যে সবচেয়ে বেশি দর বেড়েছিল রিলায়েন্স ইন্স্যুরেন্স মিউচুয়াল ফান্ডের। এ ফান্ডটির দর বেড়েছিল ২৭ শতাংশ। বাকি ফান্ডগুলোর বেশির ভাগেরই দর ছিল অভিহিত মূল্যের কাছাকাছি। এ হিসাবে প্রথম দিনে ৪৯ শতাংশ দরবৃদ্ধিতে রেকর্ড করেছে এসইএমএল লেকচার ইক্যুয়িটি ফান্ড।

দিনের শুরুতে ফান্ডটির ইউনিটের দর ছিল ১০.২০ টাকা। সর্বশেষ লেনদেন দর ১৪.৯ টাকা হলেও দিনের মধ্যে সর্বনিম্ন দর ছিল ৯.৫ টাকা। দিনশেষে সমাপনী মূল্য গিয়ে দাঁড়িয়েছে ১৩.৬ টাকা। প্রথম দিনে ১৪৫টি হাওলায় ৫১ হাজার ইউনিটের হাতবদল হয়েছে।

এদিকে লেনদেন শুরুর প্রাক্কালে দেওয়া আর্থিক তথ্যানুযায়ী, চলতি বছরের ১২ জানুয়ারিতে ক্রয়মূল্যে ও বাজারমূল্যে ফান্ডটির মোট সম্পদমূল্য ছিল ৫০ কোটি ১৬ লাখ ৬ হাজার ২৫৭ টাকা। অপরদিকে ক্রয়মূল্যে ও বাজারমূল্যে ফান্ডের ইউনিটপ্রতি সম্পদমূল্য হচ্ছে ১০.০৩ টাকা।

প্রসঙ্গত, ফান্ডের আকার হচ্ছে ৫০ কোটি টাকা। ৫ কোটি টাকা জোগান দিয়েছে ফান্ডের স্পন্সর লেকচার পাবলিকেশন্স লিমিটেড। প্লেসমেন্টের মাধ্যমে সংগ্রহ করা হয়েছে ২০ কোটি টাকা। বাকি ২৫ কোটি টাকা আইপিওর মাধ্যমে সংগ্রহ করা হয়েছে। এ ফান্ডের সম্পদ ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে স্ট্র্যাটিজিক ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here