এমআই সিমেন্টের লভ্যাংশ অনুমোদন

0
106

স্টাফ রিপোর্টার : পুঁজিবাজারে তালিকাভুক্ত এম. আই. সিমেন্ট ফ্যাক্টরি লিমিটেড (ক্রাউন সিমেন্ট) এর শেয়ারহোল্ডাররা কোম্পানির পরিচালনা পর্ষদ ঘোষিত ১৫ শতাংশ লভ্যাংশ অনুমোদন করেছেন। বৃহস্পতিবার, ৬ ডিসেম্বর সকালে মুন্সীগঞ্জের মুক্তারপুরে কোম্পানির কারখানা প্রাঙ্গনে অনুষ্ঠিত কোম্পানির ২৪তম বার্ষিক সাধারণ সভায় (এজিএম) তা অনুমোদন করা হয়। গত ২০ অক্টোবর অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের বৈঠকে ৩০ জুন ২০১৮ তারিখে সমাপ্ত হিসাব বছরের জন্য ১৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করা হয়েছিল।

এজিএমে সভাপতিত্ব করেন এম.আই. সিমেন্টের চেয়ারম্যান মোহাম্মদ জাহাঙ্গীর আলম। এতে শেয়ারহোল্ডাররা সর্বশেষ হিসাববছরের বছরের নিরীক্ষিত আর্থিক বিবরণী, নিরীক্ষক ও পরিচালকমন্ডলির প্রতিবেদন, পরিচালকবৃন্দের পুনঃনিয়োগ, স্বতন্ত্র পরিচালকবৃন্দের নিয়োগ এবং ৩০ জুন ২০১৯ তারিখে সমাপ্য বছরের জন্য বহিঃনিরীক্ষক ও কর্পোরেট গভর্ন্যান্স নিরীক্ষক নিয়োগ এবং তাদের পারিশ্রমিক নির্ধারণের প্রস্তাব অনুমোদন করেন।

এম.আই. সিমেন্ট লিমিটেডের পরিচালকমন্ডলির প্রতিবেদন থেকে জানা যায়, গত ২০১৭-১৮ অর্থবছরে কোম্পানিটি এক হাজার ২৫৫ কোটি ৯৩ লাখ টাকার সিমেন্ট বিক্রি করেছে, যা আগের বছরের চেয়ে ৩৩ দশমিক ৫১ শতাংশ বেশি। এর ফলে কোম্পানির পরিচালন মুনাফা ৩৩ দশমিক ০৫ শতাংশ বেড়ে ১৬৪ কোটি ৩৪ লাখ টাকা হয়। কিন্তু পরিচালন মুনাফার প্রবৃদ্ধির চেয়ে কাঁচামালসহ বিভিন্ন খাতের ব্যয় বেশি হারে বৃদ্ধি পাওয়ায় নিট মুনাফা না বেড়ে উল্টো ৫২ দশমিক ২৬ শতাংশ কমে ৬৬ কোটি ১০ লাখ টাকায় নেমে এসেছে। এতে শেয়ার প্রতি আয় (ইপিএস) ৪ টাকা ৪৫ পয়সা থেকে কমে ২ টাকা ১৩ পয়সা হয়।

বার্ষিক সধারণ সভায় সদ্য নিযুক্ত দুই স্বতন্ত্র পরিচালক  জাকির আহমেদ খান (সাবেক অর্থ সচিবএবং চেয়ারম্যান জাতীয় রাজস্ব বোর্ড) এবং প্রফেসর ডঃ এম. আবু ইউসুফকে (অধ্যাপক এবং প্রাক্তন বিভাগীয় প্রধান, ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়) পরিচয় করিয়ে দেয়া হয়।

এজিএমে এমআই সিমেন্টের ব্যবস্থাপনা পরিচালক আলহাজ্ব মোঃ খবির উদ্দিন মোল্লা, অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মোঃ আলমগীর কবির এবং মোল্লা মোহাম্মদ মজনু, পরিচালক মোঃ মিজানুর রহমান মোল্লা ও আলমাস শিমুল, স্বতন্ত্র পরিচালক গোলাম মোহাম্মদ ও প্রফেসর ডক্টর শেখ শামশুদ্দিন আহমেদ, উদ্যোক্তা শেয়ারহোল্ডার মোঃ আব্দুল আহাদ, প্রধান নির্বাহী কর্মকর্তা মাসুদ খান এফসিএ, এফসিএমএ, নির্বাহী পরিচালক ইঞ্জিনিয়ার সাইফুল আলম, ভারপ্রাপ্ত চিফ ফাইন্যান্সিয়াল অফিসার মোঃ আব্দুল কাইয়ুম, এফসিএমএ উপস্থিত ছিলেন। এম.আই সিমেন্টের জ্যেষ্ঠ মহাব্যবস্থাপক ও কোম্পানির সচিব মোঃ মজহারুল ইসলাম, এফসিএস এজিএম পরিচালনা করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here