এবার প্রতিবন্ধীদের জন্য জব সেন্টার

0
655

স্টাফ রিপোর্টার : প্রতিবন্ধীদের জন্য জব-সেন্টার খোলা হচ্ছে। রাজধানীর মিরপুর সিআরপিতে সোমবার (২৪ আগষ্ট) বিজিএমইএ, সিআরপি এবং বাংলাদেশে কর্মরত জার্মান সরকারের অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন মন্ত্রণালয়ের আওতাভূক্ত  সংস্থা জিআইজেড-এর মধ্যে এ বিষয়ে চুক্তি সই হয়েছে।

ন্যাশনাল স্কিলস ডেভলপমেন্ট কাউন্সিলের প্রধান নির্বাহী (অতিরিক্ত সচিব) এ.বি.এম. খোরশেদ আলম অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। আরো উপস্থিত ছিলেন- বিজিএমইএ’র সহ-সভাপতি (অর্থ) রিয়াজ বিন মাহমুদ, সিআরপি’র নির্বাহী পরিচালক শফিক উল ইসলাম এবং জিআইজেডের জোইচেইন উইকার্ট ।

বিজিএমইএ, সিআরপি ও জিআইজেড যৌথভাবে মিরপুর সিআরপিতে একটি পরিপূর্ণ চাকুরি-কেন্দ্র খোলার উদ্যোগ গ্রহণ করেছে বলে  ‍চুক্তিতে উল্লেখ রয়েছে। দেশের বিভিন্ন পোশাক কারখানায় পঙ্গু ও পক্ষাঘাতসহ সব ধরণের প্রতিবন্ধীর কর্মসংস্থানের সুযোগ দেয়া এবং কাজের সঙ্গে সম্পৃক্ত করার লক্ষ্যে কেন্দ্রটি স্থাপনের আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু হবে আগামী সেপ্টেম্বরের মধ্যে।

উপযুক্ত প্রশিক্ষণ প্রদান করে প্রতিবন্ধীদের দক্ষতা উন্নয়নে সহায়তা করা এবং পোশাক শিল্পে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা চুক্তি সাক্ষরের মূল লক্ষ্য ও উদ্দেশ্য বলে বিবেচিত হবে। একইসঙ্গে নিয়োগ সংক্রান্ত পরামর্শ সেবা ও তথ্য বিনিময়ের সুযোগ থাকবে কর্মসংস্থান কেন্দ্রে। প্রত্যেক স্বতন্ত্র ব্যক্তি চাহিদা ও যোগ্যতা অনুযায়ী পোশাক কারখানায় কর্মসংস্থানের সুযোগ পেতে গড়ে তোলা হবে নেটওয়ার্ক। প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে কাজ করা এনজিও বা পেশাজীবিরা এর সঙ্গে সম্পৃক্ত থাকবেন।

সচিবালয়ের নিবিড় সহযোগিতা নিয়ে ন্যাশনাল স্কিলস ডেভেলপমেন্ট কাউন্সিলের পাশাপাশি বাংলাদেশ সরকারের সংশ্লিষ্ট বিভাগ কর্তৃক কেন্দ্রটি পরিচালিত হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here