এডিএন টেলিকমের কাট অফ প্রাইস ৩০ টাকা নির্ধারণ

0
718
রোড শো অনুষ্ঠানে চেয়ারম্যান আসিফ মাহমুদ

স্টাফ রিপোর্টার : বুক বিল্ডিং পদ্ধতিতে টানা ৭২ ঘণ্টার নিলামের মাধ্যমে এডিএন টেলিকম লিমিটেডের কাট অফ প্রাইস বা প্রান্তসীমা মূল্য ৩০ টাকা নির্ধারণ করেছেন যোগ্য প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা (ইআই)। বৃহস্পতিবার বিকাল ৫টায় কোম্পানিটির বিডিং শেষ হয়।

বুক বিল্ডিংয়ের নিয়মানুসারে কাট অফ প্রাইসের ১০ শতাংশ কমে অর্থাৎ ২৭ টাকায় সাধারণ বিনিয়োগকারীরা কোম্পানিটির ২১ কোটি ৩৭ লাখ ৫০ হাজার টাকার শেয়ার কিনতে পারবেন।

গত সোমবার বিকাল ৫ থেকে শুরু হওয়া নিলাম কোনো বিরতি ছাড়াই বিকাল ৫টা পর্যন্ত চলেছে। এ সময়ে ৬০০ প্রাতিষ্ঠানিক বিডার সর্বোচ্চ ৪৫ টাকা থেকে সর্বনিম্ন ১৫ টাকার মধ্যে মোট ৪১৪ কোটি ২৭ লাখ ৫ হাজার টাকার দর প্রস্তাব করেছেন। এর মধ্যে শেয়ারপ্রতি ১৬ টাকা দরে সবচেয়ে বেশি ১৫৯ জন বিডার দর প্রস্তাব করেছেন।

এই ১৫৯ জন বিডার ৬ কোটি ৮১ লাখ ৯২ হাজার ১০০টি শেয়ার ১০৯ কোটি ১০ লাখ ৭৩ হাজার ৬০০ টাকায় কেনার জন্য দর প্রস্তাব করেছেন। এর পর ২৫ টাকায় দ্বিতীয় সর্বোচ্চ দর প্রস্তাব করেছেন ৮৮ জন বিডার আর তৃতীয় সর্বোচ্চ ৭৯ জন বিডার ২০ টাকা করে দর প্রস্তাব করেছেন। নিলামে ইআইদের জন্য বরাদ্দ ছিল ৩৫ কোটি ৬২ লাখ ৫০ হাজার টাকার শেয়ার।

সর্বশেষ ৩০ টাকা দরে ইআইদের জন্য নির্ধারিত মূলধন উত্তোলনের কোটা পূরণ হয়ে যাওয়ার কারণে এটিই হচ্ছে কোম্পানিটির শেয়ারের কাট অফ প্রাইস। শেয়ারপ্রতি ৩০ টাকা করে ২৫ জন বিডার ৫৯ লাখ ১৫ হাজার ৮০০টি শেয়ার কেনার প্রস্তাব করেছেন।

এর আগে গত আগস্টে ৬৫৫তম কমিশন সভায় বুক বিল্ডিং পদ্ধতিতে আইপিওর মাধ্যমে ৫৭ কোটি টাকা সংগ্রহে এডিএন টেলিকমকে ইআইদের ইলেকট্রনিক বিডিংয়ের মাধ্যমে কাট অফ প্রাইস বা প্রান্তসীমা মূল্য নির্ধারণের অনুমতি দেয় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কমিশন জানায়, সংগৃহীত অর্থ ভৌত অবকাঠামো উন্নয়ন, ডাটা সেন্টার স্থাপন, আংশিক ব্যাংকঋণ পরিশোধ ও আইপিও প্রক্রিয়ার খরচ মেটাতে ব্যয় করবে কোম্পানিটি।

২০১৭ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে এডিএন টেলিকমের শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) ১৬ টাকা ১৩ পয়সা। সে বছর মৌলিক শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ২ টাকা ৫২ পয়সা, সমন্বিত ইপিএস ২ টাকা ৩৬ পয়সা এবং ইপিএসের ভারিত গড় ছিল ১ টাকা ৮১ পয়সা। ২০১৪-১৮ পর্যন্ত পাঁচ হিসাব বছরে কোম্পানির ইপিএসের ভারিত গড় দাঁড়ায় ২ টাকা ১৩ পয়সা।

সর্বশেষ এজিএমে কোম্পানির কর্মকর্তারা জানান, ২০১৬-১৭ হিসাব বছরে এডিএন টেলিকমের রাজস্ব, গ্রস মুনাফা ও নিট মুনাফা যথাক্রমে ৯ দশমিক ৫৩, ১৬ দশমিক ৯ ও ২০ দশমিক ৭১ শতাংশ বেড়েছে।

২০০৩ সালে যাত্রা করা এডিএন টেলিকম দেশের শীর্ষস্থানীয় একটি টেলিযোগাযোগ ও ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান। কোম্পানিটির বর্তমান পরিশোধিত মূলধন ৪৪ কোটি ৮৬ লাখ টাকা। এ কোম্পানির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here