এডিএন টেলিকমের ইপিএস বৃদ্ধি, বিডিং ৫ নভেম্বর থেকে

0
481

সিনিয়র রিপোর্টার : বাংলাদেশের তথ্য প্রযুক্তি খাতের অন্যতম সেরা প্রতিষ্ঠান এডিএন টেলিকম লিমিটেড ২০১৮ সালে ১৩ শতাংশ বেশি মুনাফা করেছে। শেয়ার প্রতি মুনাফা ২ টাকা ৫২ পয়সা থেকে বেড়ে হয়েছে ২ টাকা ৬৭ পয়সা।

প্রতিষ্ঠানটির ২০১৮ সালের ৩০ জুনের নিরিক্ষিত প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৮ সালে প্রতিষ্ঠানটি নিট মুনাফা করেছে ১১ কোটি ৯৬ লাখ ২৯ হাজার ৮২৩ টাকা। ২০১৭ সালে এই মুনাফার পরিমাণ ছিল ১০ কোটি ৫৯ লাখ ৩৬ হাজার ৯৯৭ টাকা । এ হিসাবে মুনাফা বেড়েছে ১২ দশমিক ৯৩ শতাংশ।

প্রযুক্তি খাতে দেশের প্রথম সারির সেবাদাতা প্রতিষ্ঠান হিসেবে এডিএন টেলিকমের সুনাম রয়েছে। কোম্পানিটি দেশ ও বিদেশের গ্রাহকদের ডাটা, ভয়েস এবং ইন্টারনেট সেবা দিয়ে থাকে।

তথ্যপ্রযুক্তি খাতের নবম প্রতিষ্ঠান হিসেবে এডিএন টেলিকম পুঁজিবাজারে তালিকাভুক্ত হচ্ছে। বর্তমানে ৮ টি প্রতিষ্ঠান এ খাতে তালিকাভুক্ত আছে ।

পুঁজিবাজার থেকে আইপিওর মাধ্যমে ৫৭ কোটি টাকা তুলবে এই প্রতিষ্ঠানটি। শেয়ারের দর ঠিক করতে ৫ নভেম্বর বিকাল ৫ টা থেকে ৮ নভেম্বর বিকাল  ৫ টা পর‌্যন্ত ৭২ ঘন্টা চলবে বিডিং।

৫৭ কোটি টাকার মধ্যে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য বরাদ্ধ ৩৫ কোটি ৬২ লাখ ৫০ হাজার টাকার শেয়ার।

কোম্পানিটির প্রসপেক্টাস থেকে জানা যায়, প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে অর্থ তুলে তা কোম্পানির সম্প্রসারণ ও আধুনিকায়ন (বিএমআরই), নতুন ডাটা সেন্টার তৈরি এবং ঋণ পরিশোধে ব্যয় হবে।

২০১৮ সালে এডিএন টেলিকম লিমিটেড আয় করেছে প্রায় ৮৪ কোটি ৬৭ লাখ ৫০ হাজার ২৩৫ টাকা, যা আগের বছরের তুলনায় প্রায় ১১ শতাংশ বেশি।

আয়ের এই হিসাব অনুযায়ী পুঁজিবাজারে তালিকাভুক্ত তথ্যপ্রযুক্তি খাতের তৃতীয় বড় কোম্পানি হতে যাচ্ছে এডিএন। তালিকাভুক্ত কোম্পানির মধ্যে আমরা টেকনোলজিস আয় করে প্রায় ১১১ কোটি টাকার মত, আর তালিকাভুক্ত ইনফরমেশন টেকনোলজিস কনসালটেন্ট আয় করে প্রায় ৯৯ কোটি।

তবে মুনাফার হিসাব করলে সর্বশেষ হিসাবে এডিএন টেলিকম হবে পুঁজিবাজারে তথ্যপ্রযুক্তি খাতে তালিকাভুক্ত দ্বিতীয় বৃহত্তম কোম্পানি।

আমরা টেকনোলজিস এর শেয়ার পুঁজিবাজরে বর্তমানে ২৭ টাকায় লেনদেন হচ্ছে আর ইনফরমেশন টেকনোলজিস কনসালটেন্ট এর শেয়ারে লেনদেন হচ্ছে ৪৩ টাকায়।

২০১৮ সালে প্রতিষ্ঠানটির মোট সম্পদের পরিমাণ হয়েছে ১৪২ কোটি ৮৬ লাখ টাকা। শেয়ার প্রতি সম্পদের পরিমান ১৮ টাকা ৮০ পয়সা।

২০১৩-১৪ থেকে ২০১৭-১৮ এই ৫ বছরের মুনাফা এবং শেয়ার হিসাব করলে ওয়েটেড এভারেজ শেয়ার প্রতি মুনাফা হবে ২ টাকা ১৩ পয়সার।

এডিএন টেলিকম লিমিটেডের ছয় সদস্যের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান হিসেবে আছেন আসিফ মাহমুদ। ব্যবস্থাপনা পরিচালক হেনরি হিলটন পদাধিকার বলে পর্ষদের সদস্য। বাকিরা সবাই উদ্যোক্তা পরিচালক।

পেছনের খবর : ‘জুলাইয়ের শেষে’ আসছে এডিএন টেলিকমের আইপিও

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here