এডভেন্ট ফার্মার ‘ব্যবসা ভালো চলছে’

1
826

সিনিয়র রিপোর্টার : পুঁজিবাজারে সম্প্রতি তালিকাভুক্ত কোম্পানি এডভেন্ট ফার্মার ব্যবসা ভালো চলেছে। কোম্পানির ওষুধ উৎপাদন এবং বিপণন ব্যবস্থা দুটি ভালো হওয়ায় দ্বিতীয় প্রান্তিকে কোম্পানির আয় অনেকটা বেড়েছে।

অ্যাডভেন্ট ফার্মার ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ জাওয়াইদ ইয়াহিয়া গত বছরের ১৩ অক্টোবর দুপুরে ৬৭ বছর রয়সে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মৃত্যুবরণ করেন। তার মুত্যুর পরেও কোম্পিানির কর্তৃপক্ষ মুনাফার হার অব্যহত রেখেছে। দ্বিতীয় প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) বেড়ে হয়েছে ১ টাকা ১৮ পয়সা এবং গত বছরে যা ছিল ৫৭ পয়সা।

রাজধানীর মোহাম্মদপুরের ইকবাল রোড়ে গত মঙ্গলবার দুপুরে কথা হয় কোম্পানির সেক্রেটারি মোহসীন মিয়া সঙ্গে। তিনি বলেন, ব্যবসা ভালো চলছে, খারাপ নয়। অনেকে ধারনা করছেন অনেক প্রকার। তাদের সব প্রশ্নের উত্তর মিলবে আমাদের দ্বিতীয় প্রান্তিকের প্রতিবেদনে। গত বছরের তুলনায় কোম্পানির মুনাফা অনেক বেড়েছে, আশা করছি আরো বাড়বে।

ইকবাল রোডের গ্রীণ হোমসের তৃতীয় তলায় কোম্পানির করপোরেট ভাড়া অফিস। মূল ফ্যাক্টরি হচ্ছে- ধামরাইয়ের কালামপুরে বিসিক ইন্ড্রাস্ট্রিয়াল স্টেটে। সেখান থেকে রাজধানীসহ বিভিন্ন এলাকায় ওষুধ সরবরাহের জন্য নিচ তলার গোডাউনে জমা রাখা হয়।

বৃহস্পতিবার ডিএসইতে কোম্পানির শেয়ার লেনেদেনর চিত্র প্রকাশ

তৃতীয় তলায় অফিসে বসেন- হিসাব বিভাগ ও কোম্পিানির মানবসম্পদ উন্নয়ন বিভাগের কর্মকর্তারা। নীরব এবং ছোট পরিসরে গুছিয়ে তোলা পরিবেশ।

অফিসের মার্কেটিং বিভাগ অন্যস্থানে বসেন।সেখান থেকে নিয়ন্ত্রিত হয় পণ্য সরবরাহের কর্মকাণ্ড।

সামগ্রীক বিষয় তুলে ধরে কোম্পানির সিএফও আনোয়ার হোসেনও ‘ব্যবসা এবং মুনাফা বাড়ার’ প্রত্যাশা ব্যক্ত করেন করেন।

২০১৮ সালে কোম্পানির কর্তৃপক্ষ ২ শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়ে ১০ জানুয়ারি থেকে ‘এ’ ক্যাটাগরিতে অবস্থান নিয়ে শেয়ার লেনদেন শুরু করেছে।

ডিএসই থেকে চিত্রটি বৃহস্পতিবার দুপুরে নেয়া

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কোম্পানির প্রথম শেয়ার প্রতি দর ছিল ৪৮ টাকা, পরে কিছু কমলেও গত ৫০ টাকায় উঠে দাঁড়ায়। এরপরে সেই কমে দর বৃহস্পতিবার দুপুরে ৩২ টাকায় লেনদেন করতে দেখা যায়।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here