এজিএমে উপহার দেয়া নিষিদ্ধ

0
408
bsec-150x128স্টাফ রিপোর্টার : কোম্পানির বার্ষিক সাধারণ সভায় (এজিএম) বিনিয়োগকারীদের কোনো ধরনের উপহার দেয়া যাবে না। পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর কর্তৃপক্ষকে ফের সার্কুলারের মাধ্যমে স্মরণ করিয়ে দেয়া হয়েছে। এ বিষয়ে রোববার বাংলােদেশ সিকিউরিটি এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্বাহী পরিচালক রুকসানা চৌধুরীর স্বাক্ষরিত এক সার্কুলার প্রতিষ্ঠানগুলোতে পাঠানো হয়েছে।
জানা গেছে, বিএসইসি থেকে এ বিষয়ে একটি সার্কুলার ডিএসই, সিএসই, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পাবলিকলি লিস্টেড কোম্পানি ও সেন্ট্রাল ডিপজিটরি বাংলাদেশ লিমিটেডের কাছে পাঠানো হয়েছে। এজিএমে উপহার দেয়া নিষিদ্ধ করে ২০০০ সালে ২৪ অক্টোবর সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের একটি সার্কুলারের দৃষ্টি আকর্ষণ করে ফের স্মরণ করিয়ে দেয়া হয়েছে কোম্পানিগুলোকে।

সার্কুলারে উল্লেখ করা হয়েছে, সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে তালিকাভুক্ত কোম্পানির এজিএম চলাকালীন প্রায় ক্ষেত্রে অনভিপ্রেত হট্টগোল হয়ে থাকে। এমনকি আপ্যায়নের সময়ও একই ধরনের ঘটনা ঘটে। যা শৃঙ্খলার পরিপন্থী। এর ফলে এজিএমের মূল কার্যক্রম অর্থাৎ তালিকাভুক্ত কোম্পানির এজিএমে আলোচ্যসূচির ওপর আলোচনা ও অনুমোদন প্রক্রিয়া বাধাগ্রস্ত হয়।

২০০০ সালের ২৪ অক্টোবর বিএসইসি তালিকাভুক্ত কোম্পানির এজিএম সুষ্ঠুভাবে অনুষ্ঠানের জন্য একটি সার্কুলার জারি করে। যে সার্কুলারে স্পষ্ট বলা হয়েছে, বিনিয়োগকারীদের ডিভিডেন্ডের বাইরে কোনো ধরনের সামগ্রী বা অর্থ প্রদান করা যাবে না। কিন্তু এরপরও এ ধরনের ঘটনা ঘটছে। যা বিএসইসির দৃষ্টিতে এসেছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। যে কারণে বিএসইসি ২৪ অক্টোবর নতুন করে আবার সেই সার্কুলারের বিষয়টি স্মরণ করিয়ে দেয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here