এগিয়ে যাচ্ছে পুঁজিবাজার

0
885

স্টাফ রিপোর্টার : ঢাকা স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ চীনা কনসোর্টিয়াম থেকে ২৫ শতাংশ শেয়ার বিক্রির অর্থ সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে পেতে যাচ্ছে। মূলধনি মুনাফায় কর ছাড়ের শর্তে আগামী তিন বছরের জন্য পুঁজিবাজারে বিনিয়োগের আগ্রহ দেখিয়েছেন ডিএসই কর্তৃপক্ষ।

সরকার কর ছাড়ের বিষয়টি বিবেচনা নিলে আগামী সেপ্টেম্বর মাস থেকে পুঁজিবাজার গতিশীল হওয়ার সম্ভাবনা রয়েছে। বাজার গতিশীল হওয়ার আগে বিনিয়োগকারীরা বিভিন্ন কোম্পানির শেয়ারে তাদের অবস্থান নিচ্ছেন। পাশাপাশি উত্থানের পর সংশোধনও হচ্ছে।

বুধবার সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৬১০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৭০ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯৬৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১১টির, কমেছে ১৮২টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৬৩৩ কোটি ৩৮ লাখ ৪৩ হাজার টাকা।

অথচ এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ৩৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫৬১৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১২৭৪ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৯৭৪ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৬১১ কোটি ৭১ লাখ ৩০ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ২১ কোটি ৬৭ লাখ ১৩ হাজার টাকা।

অন্যদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক মূল্যসূচক ৭০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭ হাজার ২৩৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪৪টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৮টির, কমেছে ১৩৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৩১ কোটি ৯২ লাখ ২৮ হাজার টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here