এখনো সেরা ইউনাইটেড পাওয়ার

0
563

স্টাফ রিপোর্টার : বিদ্যুৎ ও জ্বালানি খাতের কোম্পানি ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের শেয়ার দর সর্বোচ্চ দরে লেনদেন হচ্ছে। ২০১৫ সাল থেকে এখনো তার সর্বোচ্চ স্থান ধরে রেখেছে কোম্পানিটি। প্রিমিয়ামসহ কোম্পানিটির আইপিও শেয়ারের মূল্য ছিল ৭২ টাকা, এখন তা বুধবার বেড়ে হয়েছে ৩৫৬ টাকা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা গেছে, ২০১৫ সালের ৪ এপ্রিল কোম্পানিটি পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। ৬২ টাকা প্রিমিয়ামসহ কোম্পানিটির আইপিও মূল্য ছিল ৭২ টাকা। অভিষেকের দিন এর শেয়ার ৯০ টাকা থেকে ১৩৯ টাকা ৬০ পয়সার মধ্যে লেনদেন হয়। দিনশেষে শেয়ারদর নির্ধারিত হয় ১৩৪ টাকা ৬০ পয়সায়।

ডিএসইতে বুধবার সকালে লেনদেনের চিত্র

তালিকাভুক্তির পর কোম্পানিটি বিনিয়োগকারীদের উচ্চ লভ্যাংশ দিয়ে আসছে। ২০১৬ সালে কোম্পানিটি বিনিয়োগকারীদের ১২৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। ২০১৭ সালে ৯০ শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছিল। এবছর ২০১৮ সালে ৯০ শতাংশ নগদ ও ২০ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। লভ্যাংশ সংক্রান্ত কারণে কোম্পানিটির স্পট লেনদেনের আজ শেষদিন।

আর্থিক প্রতিবেদনে দেখা যায়, ২০১৬ অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ১৫ টাকা ৫৭ পয়সা, ২০১৭ অর্থবছরে ইপিএস ছিল ১১ টাকা ৫০ পয়সা এবং বিদায়ী ২০১৮ অর্থবছরে ইপিএস হয়েছে ১১ টাকা ৫১ পয়সা।

ইউনাইটেড পাওয়ারের অনুমোদিত মূলধন ৮০০ কোটি এবং পরিশোধিত মূলধন ৩৯৯ কোটি ২৩ লাখ ৯০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ ৮৯২ কোটি ২৫ লাখ টাকা।

কোম্পানিটির মোট ৩৯ কোটি ৯২ লাখ ৩৯ হাজার ১৬৮টি শেয়ার রয়েছে। এর মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে ৯০ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ৬ দশমিক ৫৬ শতাংশ, বিদেশি বিনিয়োগকারীদের কাছে দশমিক শূন্য আট শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের কাছে বাকি তিন দশমিক ৩৬ শতাংশ শেয়ার রয়েছের্।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here