ডেস্ক রিপোর্টঃ একই পরিবারের চারজন সদস্য কোনো ব্যাংকের পরিচালক হতে আর বাধা রইলো না। পরিচালক পদে একই পরিবারের দু’জনের পরিবর্তে চারজনকে সুযোগ দিয়ে ‘ব্যাংক-কোম্পানি (সংশোধন) বিল, ২০১৮ পাস করা হয়েছে।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) জাতীয় সংসদ অধিবেশনে  বিলটি পাসের প্রস্তাব উত্থাপন করেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। যদিও সংশোধনী ও জনমত যাচাই-বাছাইয়ের প্রস্তাব দিয়েছেন জাতীয় পার্টির কাজী ফিরোজ রশিদ, ফখরুল ইমাম, মি. মোহাম্মদ আব্দুল মুনিম চৌধুরী, রওশন আরা মান্নান, রুস্তম আলী ফরাজী, নূরল ইসলাম ওমর এবং নূরুল ইসলাম মিলন।

তাদের সেই প্রস্তাব কণ্ঠভোটে দেন ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া পরে তা নাকচ হয়ে যায়। বিরোধীদলের সদস্যরা বিলটি যাচাই-বাছাই করার প্রস্তাবের ওপর আলোচনা শেষে তারা সংসদ অধিবেশন কক্ষ থেকে ওয়াকআউট করেন। তাই বিল পাসের সময় তারা আর ফিরে আসেনি। এরপর বিলটি পাসের প্রস্তাব করলে তা সর্বাধিক সংসদ সদস্যের সমর্থন নিয়ে পাস হয়।

এরআগে গত ১২ সেপ্টেম্বর অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সংসদে বিলটি উত্থাপন করেছিলেন। বিলটি সংশ্লিষ্ট সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে প্রথম দিকে এক পরিবারের চারজন পরিচালক নিয়োগের বিবরোধিতা করলেও পরবর্তীতে চারজন রেখেই বিল চূড়ান্ত করে।

উল্লেখ্য, বর্তমানে এক পরিবার থেকে সর্বোচ্চ দু’জন একটি ব্যাংকের পরিচালক হতে পারেন। তিন বছর করে দুই মেয়াদে ছয় বছর পরিচালক থাকার পর তিন বছর বিরতি দিয়ে আবারও পরিচালক হওয়ার সুযোগ রয়েছে তাদের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here