একমি ল্যাবরেটরিজের শিগগিরই টাকা উত্তোলন

0
5428

স্টাফ রিপোর্টার : একমি ল্যাবরেটরিজ লিমিটেডকে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলনের অনুমোদন দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। প্রতিষ্ঠানটি বুক বিল্ডিং পদ্ধতিতে ৫ কোটি সাধারণ শেয়ার ছেড়ে ৪০৯ কোটি ৬০ লাখ টাকা উত্তোলন করবে।

বিএসইসির ৫৬৭তম নিয়মিত কমিশন সভায় মঙ্গলবার অনুমোদন দেওয়া হয়।

বিএসইসির অনুমোদন সাপেক্ষে ৫ কোটি শেয়ারের মধ্যে ৫০ শতাংশ অর্থাৎ ২ কোটি ৫০ লাখ শেয়ার প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য সংরক্ষিত থাকবে। আর ১০ শতাংশ বা ৫০ লাখ শেয়ার মিউচুয়াল ফান্ডের জন্য সংরক্ষিত থাকবে। সংরক্ষিত ৬০ শতাংশ শেয়ার কাট-অফ মূল্যে ৮৫ টাকা ২০ পয়সায় নিতে হবে। এর মধ্যে প্রিমিয়াম ৭৫ টাকা ২০ পয়সা।

বাকি ৪০ শতাংশ অর্থাৎ ২ কোটি শেয়ারের জন্য সাধারণ বিনিয়োগকারী, ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারী এবং নন-রেসিডেন্ট বাংলাদেশিরা আবেদন করতে পারবেন। এই ৪০ শতাংশ শেয়ারের প্রতিটির দাম নির্ধারণ করা হয়েছে ৭৭ টাকা করে। যা কাট-অফ মূল্যের থেকে ১০ শতাংশ কম।

বিএসইসি জানিয়েছে, কাট-অফ মূল্য নির্ধারণের বিডিংয়ে নির্দিষ্ট শেয়ার সংখ্যার ৩ দশমিক ৯০ গুণ শেয়ারের আবেদন পড়ে ৮৫ টাকা ২০ পয়সা দরে।

বিএসইসি আরও জানিয়েছে, আইপিওর মাধ্যমে একমি ল্যাবরেটরিজ ৪০৯ কোটি ৬০ লাখ টাকা উত্তোলন করে ৩টি নতুন প্রকল্প বাস্তবায়ন ও প্রাথমিক গণপ্রস্তাবের খরচ মেটাবে।

প্রতিষ্ঠানটির গত ৫ বছরের (১-৭-২০১০ থেকে ৩০-৬-২০১৫ পর‌্যন্ত) নিরীক্ষিত বিবরণী অনুযায়ী শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৪ টাকা ৭ পয়সা। আর ২০১৫ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব অনুযায়ী শেয়ারপ্রতি আয় হয়েছে ৫ টাকা ৭০ পয়সা। কোম্পানির নেট অ্যাসেট ভ্যালু (এসএভি) ৭০ টাকা ৩৭ পয়সা।

প্রতিষ্ঠানটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড এবং রেজিস্টার টু দি ইস্যুর দায়িত্বে আছে প্রাইম ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

পেছনের খবর :  একমির শেয়ার ১০ শতাংশ কম দরে পাবেন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here