ঋণ পরিশোধে ২৮টি কোম্পানির দেড় হাজার কোটি টাকা উত্তোলন

0
648

বিশেষ প্রতিনিধি : পুঁজিবাজার থেকে ২৮টি কোম্পানি ব্যাংক ঋণ পরিশোধ করতে তিন বছরে বিপুল পরিমাণ টাকা উত্তোলন করেছে। ব্যাংক ঋণের দায় বিনিয়োগকারীদের ওপর চাপাতে পুঁজিবাজার থেকে সুযোগ নিয়েছে কোম্পানিগুলোর কর্তৃপক্ষ। তিন বছরে অনেক কোম্পানি প্রিমিয়ামসহ বাজার শুণ্য করে ১ হাজার ৪৮৮ কোটি টাকা সংগ্রহ করে।

টাকা সংগ্রহ করা হলেও ঋণ পরিশোধ করেছে মাত্র কয়েকটি কোম্পানি। ২৮টি কোম্পানির মোট ব্যাংক ঋণ প্রায় দেড় হাজার কোটি টাকা হলেও ঋণ পরিশোধ করা হয়েছে প্রায় ৭০০ কোটি টাকা। এদিকে নতুন করে রাইট শেয়ারের মাধ্যমে আরো টাকা উত্তোলনের চেষ্টা চালিয়ে যাচ্ছে- ঋণগ্রস্থ এসব কোম্পানি।

তালিকাভুক্ত এসব কোম্পানির বেশিরভাগই মন্দা অবস্থায় রয়েছে। কোম্পানির দায় এড়াতে পুঁজিবাজার থেকে টাকা উত্তোলন করে কোন লভ্যাংশ ঘোষণা করেনা। এসব কোম্পানির শেয়ার ধারণ করে সাধারণ বিনিয়োগকারী এখন অনেক বিপদগ্রস্ত।

ঋণ পরিশোধে প্রিমিয়ামসহ টাকা উত্তোলন করা কোম্পানির মধ্যে রয়েছে- শেফার্ড ইন্ডাস্ট্রি ৪ কোটি ৪৫ লাখ টাকা, প্যাসেফিক ডেনিমস ২৫ কোটি টাকা, ডোরিন পাওয়ার ১৯ কোটি টাকা, ইনফর্মেশন টেকনোলজি ৪ কোটি, কেডিএস এক্সেসরিজ ৭ কোটি, আমান ফিড ৫ কোটি, বাংলাদেশ স্টিল রি-রোলিং ২০ কোটি ৪০ লাখ, সিঅ্যান্ডএ টেক্সটাইল ৪৫ কোটি ৩১ লাখ, হামিদ ফেব্রিকস ৩১ কোটি, খান ব্রাদার্স পিপি ২ কোটি, ওয়েস্টার্ন মেরিন ১৩০ কোটি টাকা ঋণ পরিশোধ করেছে।

তালিকায় আরো রয়েছে- রতনপুর স্টিল রি-রোলিং ৭৫ কোটি টাকা, সুহৃদ ইন্ডাস্ট্রিজ ৪ কোটি ৪০ লাখ টাকা, ফারইস্ট নিটিং ৫৪ কোটি ২ লাখ টাকা, মোজাফফর হোসেন স্পিনিং মিল ২৬ কোটি ১৪ লাখ টাকা, তুংহাই নিটিং ১৬ কোটি, খুলনা প্রিন্টিং ৩০ কোটি টাকা, শাহজিবাজার পাওয়ার ৩১ কোটি ৭০ লাখ, পেনিনসুলা চিটাগং ১৩ কোটি ৩২ লাখ টাকা এবং এমারেল্ড অয়েল ২০ কোটি ১২ লাখ টাকা ঋণ পরিশোধ করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here