ঊর্ধ্বমুখী পুঁজিবাজার, নেপথ্যে ব্যাংক ও আর্থিক খাত

0
905
ডেস্ক রিপোর্ট : দেশের উভয় পুঁজিবাজার দর পতনের রেশ কাটিয়ে উঠেছে। সোমবার মূল্য সূচকের পাশাপাশি বেড়েছে টাকার অংকে লেনদেন। ব্যাংকিং ও আর্থিক খাতের কোম্পানিগুলোর শেয়ার দর বাড়ার কারণে সূচক ঊর্ধ্বমুখী হয়েছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

বাজার বিশ্লেষণে জানা গেছে, সোমবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ব্যাংকিং খাতের ৩০টি প্রতিষ্ঠানের মধ্যে ২১টির শেয়ার দর বেড়েছে, ৩টির দর কমেছে ও ৬টি প্রতিষ্ঠানের শেয়ার দর অপরিবর্তিত রয়েছে।

সবচেয়ে বেশি অর্থাৎ ২.৩০ টাকা শেয়ার দর বেড়েছে ডাচ-বাংলা ব্যাংকের। এ ছাড়া ১.২০ টাকা দর বেড়েছে ব্র্যাক ব্যাংক ও সাউথইস্ট ব্যাংকের, ১.১০ টাকা দর বেড়েছে এবি ব্যাংকের, ০.৯০ টাকা দর বেড়েছে সিটি ব্যাংকের, ০.৮০ টাকা দর বেড়েছে আইএফআইসি ব্যাংক ও ইউসিবিএলের। এ খাতের ৩০ প্রতিষ্ঠানের মোট ২৬ কোটি ১৩ লাখ ৫০ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।

আর্থিক খাতের ২৩ কোম্পানির মধ্যে সবগুলোর দর বেড়েছে। সবচেয়ে বেশি দর বেড়েছে আইসিবি’র। এ দিন এ শেয়ারের দর বেড়েছে ১২.৫০ টাকা। এ ছাড়া লংকাবাংলা ফাইন্যান্সের শেয়ার দর বেড়েছে ৩.৭০ টাকা, উত্তরা ফাইন্যান্সের ২.২০ টাকা, ইউনিয়ন ক্যাপিটালের ১.৮০ টাকা, বে-লিজিংয়ের ১.৬০ টাকা।

ফার্স্ট লিজ ফাইন্যান্সের ১.৬০ টাকা, পিপলস লিজিংয়ের ১.৫০ টাকা, আইডিএলসির ১.৪০ টাকা, ফিনিক্স ফাইন্যান্সের ১.৪০ টাকা, আইপিডির ১.১০ টাকা ও প্রাইম ফাইন্যান্সের ১.১০ টাকা। এ খাতের ২৩ কোম্পানির মোট ১৪ কোটি ৭৯ লাখ ৮০ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। এ ছাড়া সর্বোচ্চ দর বাড়ার কারণে ৫টি কোম্পানি টপটেন গেইনার তালিকায় স্থান পেয়েছে।

বাজেটে শেয়ার লেনদেনের ক্ষেত্রে উৎসে করারোপ ও স্টক এক্সচেঞ্জের শেয়ার লেনদেনের ওপর করারোপের পরও সার্বিক পরিস্থিতি ইতিবাচক থাকার নেপথ্যে কৃত্রিমতা রয়েছে বলে মনে করছেন বাজার সংশ্লিস্টরা। তাদের মতে, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের সহায়তায় কৃত্রিমভাবে বাজার ঊর্ধ্বমুখী রাখা হতে পারে। যে কারণে ব্যাংকি এবং আর্থিক খাতের প্রতিষ্ঠানগুলোর শেয়ার দর বেড়েছে। কারণ, এ দুই খাতের প্রতিষ্ঠানগুলোর মূলধন বেশি। ফলে শেয়ার দর সামান্য বাড়লে তা সূচকে প্রভাব ফেলে।

এ ছাড়া বাজেটকে কেন্দ্র করে অনেকে কম দরে শেয়ার কেনার সুযোগ নিয়েছে। কারণ, ডিএসইর পক্ষ থেকে করারোপের অব্যাহতির বিষয়ে অর্থমন্ত্রীর কাছে সুপারিশ করা হতে পারে। এতে ইতিবাচক ফল আসতে পারে এমন ধারণা থেকে অনেকে শেয়ার কিনেছেন বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here