উৎপাদন বন্ধে টানা লোকসান, তবুও শীর্ষে জুট স্পিনার্স

0
206

স্টাফ রিপোর্টার : ২০০৬ সাল থেকে উৎপাদন বন্ধ জুট স্পিনার্সের। সম্প্রতি শেয়ারের অস্বাভাবিক দরবৃদ্ধির পেছনে মূল্য সংবেদনশীল কোন তথ্যও নেই। সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষের চিঠির জবাবে এমন তথ্য দেয় কোম্পানিটি।

২০০৬ সাল থেকে উৎপাদন বন্ধ হওয়ায় টানা লোকসানে কোনো লভ্যাংশও দিতে পারছে না কোম্পানিটি। এমনকি বার্ষিক সাধারণ সভাও (এজিএম) স্থগিত রয়েছে। তারপরও ডিএসইতে জুট স্পিনার্স লিমিটেডের শেয়ারের দর অস্বাভাবিক হারে বাড়ছিলো গত এক বছরে এ শেয়ারের সর্বনিম্ন দর ছিলো ৫৮ টাকা ২০ পয়সা ও সর্বোচ্চ দর ১৯১ টাকা ৮০ পয়সা।

২০১৭ হিসাব বছরে কোনো লভ্যাংশ পাবেন না জুট স্পিনার্সের শেয়ারহোল্ডাররা। সর্বশেষ হিসাব বছরে প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৪৯ টাকা ৩৯ পয়সা, যেখানে আগের বছর শেয়ারপ্রতি লোকসান ছিল ৪২ টাকা ১০ পয়সা।

এদিকে চলতি হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) শেয়ারপ্রতি ৩ টাকা ৯০ পয়সা লোকসান দেখিয়েছে জুট স্পিনার্স। যেখানে আগের বছর একই সময়ে লোকসান ছিল ১২ টাকা ৬৮ পয়সা। সর্বশেষ ২০১২ সালে সর্বশেষ ২০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি।

১৯৮৪ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত জুট স্পিনার্সের অনুমোদিত মূলধন ৩ কোটি ৫০ লাখ ও পরিশোধিত মূলধন ১ কোটি ৭০ লাখ টাকা। পুঞ্জিভূত লোকসানের পরিমাণ ২৬ কোটি ৭৭ লাখ টাকা।

কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১৭ লাখ। এর মধ্যে উদ্যোক্তা-পরিচালক ৩৯ দশমিক ৮২ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ২৩ দশমিক ২ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে বাকি ৩৬ দশমিক ৯৮ শতাংশ শেয়ার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here