উৎপাদনে যাচ্ছে শাহজিবাজারের নতুন বিদ্যুৎকেন্দ্র

0
1349

সিনিয়র রিপোর্টার : শাহজিবাজার পাওয়ার কোম্পানি লিমিটেডের (এসপিসিএল) সহযোগী প্রতিষ্ঠান মিডল্যান্ড পাওয়ার লিমিটেড বিদ্যুৎ উৎপাদনে ফিরছে। ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে ১৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ডিজেলভিত্তিক বিদ্যুৎকেন্দ্রটি শিগগিরই বাণিজ্যিকভাবে উৎপাদনে আসছে।

১৫ বছর মেয়াদী নতুন বিদ্যুৎকেন্দ্রটি ২০১৭ সালের ১৯ আগস্ট অনুমোদন দেয় সরকার। এরপরে নির্মাণকাজ সম্পন্ন হওয়ায় শিগগিরই বাণিজ্যিক উৎপাদনে আসছে। ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জের এক জনপ্রতিনিধি তথ্যটি জানিয়েছেন।

নতুন বিদ্যুৎকেন্দ্র উৎপাদনে যাওয়ার তথ্য নিশ্চিত করেন শাহজিবাজার পাওয়ার কোম্পানির সেক্রেটারি ইয়াসিন আহমেদ। তিনি বলেন, মে মাসে চালু হওয়ায় কথা ছিল কিন্তু বিভিন্ন কারণে আরো তিন মাস সময় বেশি লাগে। তবে এখন চালু হওয়ার প্রক্রিয়ায় রয়েছে।

তিনি বলেন, উৎপাদিত বিদ্যুতের কিলোওয়াট ঘণ্টা ট্যারিফ (৮.২৫৯৩ টাকা) নির্ধারণ করা হয়েছে অনেক কম।

নতুন এ বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন চালু হলে কোম্পানির বার্ষিক আয় প্রায় শতকোটি টাকা বাড়ার কথা বলা হলে তিনি বলেন, ‘না শতকোটি নয়। ট্যারিফ কম হওয়ায় কিছুটা কমবে।’

২০১৭ সালের ১৯ আগস্ট বেসরকারি খাতের ১০টি বিদ্যুৎকেন্দ্র অনুমোদন দেয় সরকার। এসব বিদ্যুৎকেন্দ্র থেকে মোট এক হাজার ৭৬৮ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন হবে। এর মধ্যে ৯৬৮ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন হবে ফার্নেস অয়েলভিত্তিক বিদ্যুৎকেন্দ্রে। বাকি ৮০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন করবে ডিজেলভিত্তিক বিদ্যুৎকেন্দ্র।

অনুমোদন পাওয়া পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- শাহজিবাজার পাওয়ার, কনফিডেন্স, সামিট এবং ওরিয়ন পাওয়ার লিমিটেড।

ইয়ুথ গ্রুপের অন্য কোম্পানিগুলোর তালিকা: ছবি ওয়েবসাইট

ইয়ুথ গ্রুপের একটি কোম্পানি শাহজিবাজার পাওয়ার লিমিটেড। নতুন বিদ্যুৎকেন্দ্রে সহযোগী প্রতিষ্ঠান মিডল্যান্ড পাওয়ার লিমিটেডের ৫১ শতাংশ এবং শাহজিবাজারের ৪৯ শতাংশ শেয়ার রয়েছে। (সম্ভাবনার আরো খবর আগামীতে আসবে।)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here