উৎপাদনের ধাক্কা লেগেছে সাইফ পাওয়ার টেকের মুনাফায়

0
4715

সিনিয়র রিপোর্টার : সাইফ পাওয়ারটেকের ৩ মাসে (জুলাই-সেপ্টেম্বর ২০১৭) বিক্রয় বেড়েছে ১৩ শতাংশ। যার উপর ভিত্তি করে কোম্পানিটির নিট মুনাফা বেড়েছে ৬ শতাংশ। গাজীপুরের পূবাইলে বাস, ট্রাক, মোটরগাড়ি ও আইপিএসের ব্যাটারি উৎপাদন গত আগস্ট মাসে শুরু হওয়ায় সম্ভাবনা আরো বাড়ছে।

এদিকে চট্টগ্রাম বন্দরের নিউমুরিং কন্টেইনার টার্মিনালের (এনসিটি) ৪টি জেটিতে কনটেইনার ওঠানো-নামানোর কাজ, কমলাপুর আইসিডির রক্ষণাবেক্ষণ ও কনটেইনার হ্যান্ডলিংয়ের দায়িত্ব নিয়ে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের (চবক) সঙ্গে আরেকটি চুক্তি হওয়ায় সম্ভাবনার শীর্ষে রয়েছে।

তবে কোম্পানির অনিরীক্ষিত সমন্বিত আর্থিক হিসাব বিশ্লেষণ করে দেখা গেছে, ৩ মাসে কোম্পানিটির বিক্রয় হয়েছে ৮৫ কোটি ৮৯ লাখ টাকা। যার পরিমাণ আগের বছরের একই সময়ে হয়েছিল ৭৬ কোটি ১১ লাখ টাকা। এ হিসাবে বিক্রয় বেড়েছে ৯ কোটি ৭৮ লাখ টাকার বা ১৩ শতাংশ।

নতুন বছরে কোম্পানির লক্ষ্য শতকোটি টাকা নির্ধারণ করা হয়েছে। গত বছরে ১১ কোটি ৬২ লাখ ৯৫ হাজার ৩৪৮টি শেয়ার ছেড়ে পুঁজিবাজার থেকে ১৭৪ কোটি ৪৪ লাখ ৩০ হাজার ২২০ টাকা উত্তোলন করেছে। উত্তোলিত টাকায় গাজীপুরে ব্যাটারি প্রকল্পের কাজে ব্যয় করা হয়েছে।

সেবা ও নির্মাণ খাতের কোম্পানিটি রাইট শেয়ারের মাধ্যমে সংগৃহিত ১৭৪ কোটিসহ মোট ৩৬০ কোটি টাকার প্রকল্প হাতে নেয়। এর মধ্যে ১৯৫ কোটি টাকা ব্যবসা সম্প্রসারণ এবং বাকি ১৬৫ কোটি টাকা গাজীপুরের পূবাইলে প্রকল্পের কাজে ব্যয় করেছে। প্রকল্পের লক্ষ্য বাস, ট্রাক, মোটরগাড়ি ও আইপিএসের জন্য ব্যাটারি উৎপাদন। যে কারণে কোম্পানির সম্ভাবনা আরো বাড়ছে।

আগের বছরের ৩ মাসে বিক্রয়ের জন্য কাচাঁমালসহ উৎপাদন ব্যয় হয়েছিল ৩৭ কোটি ৯৪ লাখ টাকা। যা ছিল বিক্রয়ের ৫০ শতাংশ। যাতে গ্রোস প্রফিট (মোট মুনাফা) হয়েছিল ৩৮ কোটি ১৭ লাখ টাকা। কিন্তু এ বছরের ৩ মাসে বিক্রয়ের বিপরীতে ৪৯ শতাংশ হারে ৪২ কোটি ৪০ লাখ টাকার উৎপাদন ব্যয় হয়েছে। যাতে গ্রোস প্রফিট হয়েছে ৪৩ কোটি ৪৯ লাখ টাকা। এ হিসাবে গ্রোস প্রফিট বেড়েছে ৫ কোটি ৩২ লাখ টাকা বা ১৪ শতাংশ।

এদিকে কোম্পানিটির বিক্রয় বৃদ্ধির সঙ্গে পরিচালন ব্যয় বেড়েছে। কোম্পানিটির আগের বছরের ৫ কোটি ৬২ লাখ টাকার নিট পরিচালন ব্যয় এ বছরে বেড়ে হয়েছে ৮ কোটি ৬০ লাখ টাকা। আর ১০ কোটি ১৮ লাখ টাকার সুদজনিত ব্যয় বেড়ে হয়েছে ১১ কোটি ৬২ লাখ টাকা।

অপরদিকে অ-পরিচালন মুনাফা আগের বছরের একই সময়ের ৭৫ লাখ টাকা এ বছরের ৩ মাসে বেড়ে হয়েছে ১ কোটি ২৮ লাখ টাকা।

কোম্পানিটির ৩ মাসে বিক্রয় থেকে উৎপাদন ব্যয়, পরিচালন ব্যয়, সুদজনিত ব্যয়, কর সঞ্চিতি বিয়োগ ও অ-পরিচালন মুনাফা যোগ শেষে নিট মুনাফা হয়েছে ১৭ কোটি ৫১ লাখ টাকা বা শেয়ারপ্রতি ০.৭৫ টাকায়। আর আগের বছর এই মুনাফা হয়েছিল ১৬ কোটি ৪৮ লাখ টাকা বা শেয়ারপ্রতি ০.৮৬ টাকা। এ হিসাবে মুনাফা বেড়েছে ১ কোটি ৩ লাখ টাকা বা ৬ শতাংশ।

২৩৩ কোটি ৫৯ লাখ টাকার পরিশোধিত মূলধনের সাইফ পাওয়ারটেকে ৪৬৪ কোটি ৫৩ লাখ টাকার নিট সম্পদ রয়েছে। যা শেয়ারপ্রতি হিসাবে ১৯.৮৭ টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here