উভয় পুঁজিবাজারে সূচক ও লেনদেন চাঙা

0
385

share logo_7592 স্টাফ রিপোর্টার: ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার মূল্যসূচক বেড়ে লেনদেন শুরু হয়েছে।পাশাপাশি দেশের উভয় পুঁজিবাজারে  লেনদেনেও চাঙাভাব লক্ষ্য করা যাচ্ছে।

ডিএসই ওয়েব সাইটে দেখা যায়, সকালে লেনদেন শুরুর প্রথম পাঁচ মিনিট পর সকাল ১০টা ৩৫মিনিটে ডিএসই’র সাধারণ সূচক প্রায় ৭৬ পয়েন্ট বেড়ে লেনদেন শুরু হয়। ১০টা ৪০ মিনিটে সূচক ৮৭ পয়েন্ট বাড়ে, ১০টা ৪৫ মিনিটে বাড়ে সূচক ১২১ পয়েন্ট, ১০টা ৫০ মিনিট সূচক ১৩১ পযেন্ট বাড়ে, ১০টা ৫৫ মিনিটে সূচক ১৩৯ পয়েন্ট বাড়ে। বেলা ১১টায় সূচক ১৪১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪ হাজার ৮২৫ পয়েন্টে।

ডিএসইতে ১৫৯টি প্রতিষ্ঠানের দাম ও সাধারণ সূচক বেড়েছে ১৪১ পয়েন্ট।লেনদেন হয়েছে মোট ২১১ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এরমধ্যে  লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৫৯টির, কমেছে ৫৯টির ও অপরিবর্তিত রয়েছে ৭টির দাম।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইর শীর্ষ ১০ কোম্পানির তালিকায় ওঠানামা করছে- গ্রামীণফোন, ওরিয়ন ফার্মা, পদ্মা অয়েল, বাংলাদেশ সাবমেরিন কেবল, ইউনিক হোটেল, যমুনা অয়েল, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, তিতাস গ্যাস, মেঘনা পেট্রোলিয়াম এবং অলিম্পিক ইন্ডাস্ট্রিজ।

অন্যদিকে, বেলা ১১টা পর্যন্ত ডিএসইএক্স সূচক ১০১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪ হাজার ৪২৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক প্রায় ৩২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১ হাজার ৬৬৬ পয়েন্টে।

অপরদিকে, বুধবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেলা ১১টা পর্যন্ত সাধারণ সূচক ১৭৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮ হাজার ৬৭৪ পয়েন্টে।  লেনদেন হয়েছে মোট ১২ কোটি ৭১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here