‘উত্থান ও পতন থাকবেই’

0
1019

স্টাফ রিপোর্টার : বিনিয়োগ করার আগে প্রত্যেক বিনিয়োগকারীকে বাজার সম্পর্কে জানতে হবে এবং বুঝে বিনিয়োগ করতে হবে। বিনিয়োগকারীদের ধৈর্য ধারণ ক্ষমতা থাকতে হবে। শেয়ারবাজারে উত্থান ও পতন থাকবেই। বিনিয়োগের সময় কোম্পানির সার্বিক অবস্থা বিচার বিশ্লেষণ করে বিনিয়োগ করতে হবে। ভালো শেয়ারে বিনিয়োগ করলে অবশ্যই বিনিয়োগকারীরা লাভবান হবেন।

ঢাকা স্টক এক্সচেঞ্জের ট্রেনিং একাডেমি আয়োজিত ৫ দিন ব্যাপি (১৩ জানুয়ারি থেকে ২২ জানুয়ারি, ২০১৫) মাসিক বিনিয়োগকারী সচেতনতামূলক শীর্ষক প্রশিণ কর্মশালার সমাপণী দিনে বৃহস্পতিবার ডিএসই’র পরিচালক শাকিল রিজভী  এসব কথা বলেন।

শাকিল রিজভী  বলেন, তবে প্রত্যেক বিনিয়োগকারী তার সব সঞ্চয় বাজারে বিনিয়োগ করা উচিত না। সঞ্চয়কে কয়েকটি অংশে ভাগ করে একটি অংশ শেয়ারবাজারে বিনিয়োগ করতে হবে। আর একটি অংশ হাতে রাখতে হবে যাতে শেয়ারের দর কমে গেলে আবার শেয়ার কিনে সমন্বয় করা যায়। আর যারা সমন্বয় করতে পারবেন না তাদের ধারণ ক্ষমতা থাকতে হবে।

মার্জিণ লোনের বিষয়ে তিনি বলেন, বিনিয়োগের জন্য লোনকে এড়িয়ে চলাই উচিত। যদি লোন নিতেই হয় তবে তা নিজের মূলধনের সমপরিমানের বেশি নেয়া উচিত নয়। আর এ লোন অবশ্যই শেয়ারের মূল্য ভালো অবস্থা থাকলে নিতে হবে। উচ্চ মূল্যের শেয়ারের জন্য লোন নেয়া ঠিক হবে না। শেয়ার কেনার পর যদি দাম বাড়ে তবে অল্প অল্প করে তা বিক্রি করে লাভ তুলে নেওয়া উচিত।

তিনি আরও বলেন, গুজবে কান দিয়ে কোনও শেয়ারে বিনিয়োগ করা উচিত নয়। বাজারে অনেকে আবেগপ্রবণ হয়ে বিনিয়োগ করে। যা বাজারকে অস্থিতিশীল করে তোলে। পরে তিনি বিনিয়োগকারীদের মাঝে সনদ বিতরণ করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here