free hit counters
Home কোম্পানী সংবাদ উঠল বাজার, পড়ল টাকা

উঠল বাজার, পড়ল টাকা

0
1082

কলকাতা প্রতিনিধি : উত্থান দিয়েই সপ্তাহ শুরু করল শেয়ার বাজার। সোমবার সেনসেক্স উঠল আরও ৮৬.২৯ পয়েন্ট। দাঁড়াল ২৪,৮০৪.২৮ অঙ্কে। এর আগে শুক্রবার সূচক উঠেছিল ৯৪.৬৫। তবে তিন দিন টানা ওঠার পরে সোমবার ডলারে টাকার দাম ৬ পয়সা পড়েছে। এক ডলার হয়েছে ৬৭.১১ টাকা।

বিশেষজ্ঞরা  জানিয়েছেন, ফেব্রুয়ারি মাসেও পাইকারি বাজার দর সরাসরি ০.৯১% হারে কমেছে বলে খবর আসার পরেই লগ্নিকারীরা শেয়ার কিনতে উৎসাহিত হন।

কারণ তাঁদের আশা, মূল্যবৃদ্ধির এই নিম্নগতি আগামী ঋণনীতিতে রিজার্ভ ব্যাঙ্কের সামনে সুদ কমানোর রাস্তা চওড়া করবে। বিশেষ করে জানুয়ারিতে শিল্পোৎপাদন কমার পরে অর্থনীতির স্বার্থে শিল্পমহলও যখন ফের সুদ কমানোর দাবিতে জোরালো সওয়াল শুরু করেছে।

এ দিন এশিয়া, ইউরোপের শেয়ার বাজারগুলির চাঙ্গা থাকাও কিছুটা ইন্ধন জুগিয়েছে ভারতের বাজারে। তবে দেশের খুচরো বাজারে মূল্যবৃদ্ধির পরিসংখ্যান (নেমেছে ৫.১৮ শতাংশে) সোমবার প্রকাশিত হয় বাজার বন্ধের পরে। ফলে তার প্রভাব তেমন ভাবে পড়েনি বাজারে।

এ দিকে, এ দিন কোল ইন্ডিয়া শেয়ার দর পড়েছে ৮.৪৩%। তার কারণ, সংস্থা  তার শেয়ারের উপর অন্তর্বর্তী ডিভিডেন্ড দেওয়ার জন্য রেকর্ড ডেট ধার্য করেছে  আজ ১৫ মার্চ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here