উইম্বলডন চ্যম্পিয়ান অ্যান্ডি মারি

0
607

চ্যাম্পিয়ানের ট্রফি হাতে অ্যান্ডি মারে

চ্যাম্পিয়নের ট্রফি হাতে অ্যান্ডি মারি- ছবি : ইন্টারনেট

এস বি ডেস্ক: উইম্বলডন টেনিসে পুরুষদের এককের ফাইনালে সার্বিয়ার নোভাক জোকোভিচকে ৬-৪ ৭-৫ ৬-৪ সেটে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছেন ব্রিটেনের অ্যান্ডি মারি। ১৯৩৬ সালে ফ্রেড পেরির পর গত ৭৭ বছরে এই প্রথম ব্রিটেনের কোন টেনিস খেলোয়াড় উইম্বলডন জিতলেন।

সার্বিয়ার নোভাক জকোভিচ এখন বিশ্বের এক নম্বর বাছাই। বর্তমান দুই নম্বর বাছাই অ্যান্ডি মারি গতবারেরও উইম্বলডন ফাইনালিস্ট। জকোভিচ এ পর্যন্ত ৬টি গ্রান্ড স্ল্যাম জিতেছেন, ২০১১ সালের উইম্বলডনসহ। অন্যদিকে, মারি গ্রান্ড স্ল্যাম জিতেছেন একটি ইউএস ওপেন।

এবার দু’বছরের মধ্যে দ্বিতীয়বারের মতো অ্যান্ডি মারির সামনে সেই সুযোগ এসেছিল। সুতরাং এবারের উইম্বলডন ফাইনাল অন্তত ব্রিটেনের দর্শকদের জন্য একটা বিশেষ প্রতীক্ষার বিষয় ছিল। আর অ্যান্ডি মারি জোকোভেচের বিরুদ্ধে ১৮ বার খেলেছেন তার মধ্যে যে ১১ বার জকোভিচ জিতেছেন, সাতবার জিতেছেন মারি।

৪টি গ্র্যান্ড স্ল্যাম টুর্নামেন্টের ফাইনালে মোকাবেলা হয়েছে মারি আর জকোভিচের। এর মধ্যে তিনটিতে জকোভিচ এবং একটিতে মারি জিতেছেন। সুতরাং জয়ের পাল্লা জোকোভিচের দিকেই ভারি ছিল। কিন্তু অ্যান্ডি মারির প্রাধান্য ফাইনালে পুরো খেলা জুড়ে ছিল সুস্পষ্ট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here