স্টাফ রিপোর্টার : ঢাকা স্টক এক্সচেঞ্জ সাধারণ ইনডেস্ক জানুয়ারী মাসের শেষ দিক থেকে শুরু করে প্রায় মে মাস পর্যন্ত ডাউন ট্রেন্ড অনুসরণ করেছ। নির্দিষ্ট করে বলতে গেলে ২৫ জানুয়ারী থেকে শুরু করে ২১ মে পর্যন্ত ধাপে ধাপে মার্কেট এই ডাউন ট্রেন্ড ধারাতে চলে।

এই বিগত ৪ মাসে অনেক শেয়ারের দাম কমেছে আবার কিছু শেয়ারের দর দাম বৃদ্ধিও পেয়েছে। পর্যবেক্ষণ করে দেখা গেছে, এই সময়ে সবচেয়ে বেশি বৃদ্ধি পেয়েছে নর্দার্ন জুট কোম্পানির শেয়ারের দাম। শেয়ারটি ২৬১.১ টাকা থেকে ৫৩৫.১ টাকা মূল্যে ট্রেড হয়েছে এই উল্লেখিত ৪ মাসের মধ্যে। শেয়ারটি ১০৪.৯৪% বৃদ্ধি পেয়েছে এই ডাউন ট্রেন্ড মার্কেটে। এর মধ্যে  অনান্য যেসব শেয়ারের দর বেড়েছে তাঁর চিত্র তুলে ধরা হল।

অন্যদিকে কথিত আছে যেসব শেয়ারের দর সবচেয়ে কমেছে, বাজার বাড়ার সাথে সাথে সেসব শেয়ার প্রথমে রিভার্স করে থাকে। সবচেয়ে বেশি হ্রাস পাওয়া শেয়ার হচ্ছে সুহৃদ লিমিটেডের ও এমারেল্ড অওেল । তবে আরও কিছু শেয়ার দাম এরূপ কমলেও, সেগুলোর রাইট ইস্যু করার কারণে পরবর্তীতে প্রাইস এডজাস্ট করে হয়েছে। এগুলোর মধ্যে অনেক ব্যাংকের শেয়ার ও আছে যেগুলো রাইট দেয়ার কারণে শেয়ার প্রাইস আগের মত আর নেই। সুতরাং সুহৃদ লিমিটেডের প্রাইস সবচেয়ে কমেছে বলে ধরে নেওয়া যায়।

সুহৃদ লিমিটেড ১১.৫ টাকা থেকে ৮.৩ টাকা পর্যন্ত দর পতন হয়েছে নির্দিষ্ট ৪ মাসের মধ্যে। প্রায় ২৭.৮৩% প্রাইস কমে শেয়ারটি মে মাসের ২১ তারিখে ৮.৩ টাকা দরে লেনদেন হয়েছে। মার্কেটের আপ ট্রেন্ড অবস্থায় এই শেয়ারটির সবচেয়ে বেশি মূল্য বৃদ্ধি হওয়ার সম্ভাবনা রয়েছে।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here