ঈদে নতুন টাকার নোট মিলবে আগামী সোমবার

0
148

স্টাফ রিপোটার : আসন্ন ঈদুল আযহা উপলক্ষে ব্যাংকগুলোর মাধ্যমে নতুন নোট বাজারে ছাড়ছে বাংলাদেশ ব্যাংক। নতুন টাকার বিনিময় কার্যক্রম চলবে আগামী ১৩ আগস্ট, সোমবার থেকে ২০ আগস্ট পর্যন্ত (সাপ্তাহিক ও সরকারি ছুটির দিন ব্যতীত)।

বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিসের পাশাপাশি বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের ১৪টি শাখায় নোট মিলবে। বাংলাদেশ ব্যাংক থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে মঙ্গলবার এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এবারে জনপ্রতি বিভিন্ন মূল্যমানের সর্বোচ্চ সাড়ে ১৮ হাজার টাকার নোট বদলিয়ে নিতে পারবেন। এর মধ্যে ১০০ টাকার ১ প্যাকেট বা ১০ হাজার টাকা, ৫০ টাকার ১ প্যাকেট বা ৫ হাজার টাকা, ২০ টাকার ১ প্যাকেট বা ২ হাজার টাকা, ১০ টাকার ১ প্যাকেট বা ১০০ হাজার টাকা ও ৫ টাকার ১ প্যাকেট বা ৫০০ টাকা নেওয়ার সুযোগ রাখা হচ্ছে। তবে চাহিদা কম থাকায় এবার ২ টাকা ও ৫ টাকার নোট বিনিময়ের সুযোগ রাখা হচ্ছে না। তবে ১, ২ ও ৫ টাকার কয়েনের সরবরাহ থাকবে পর্যাপ্ত।

জানা গেছে, মৌসুমী ব্যবসায়ী ও দালাল রুখতে বাংলাদেশ ব্যাংকের মাতিঝিল অফিসে নতুন টাকা বিনিময়ে ডিজিটাল ডিসপ্লের ব্যবহার করা হবে। এই পদ্ধতিতে আঙুৃলের (বায়োমেট্রিক) ছাপ নেয়ার পর কূপনের সিরিয়ালে টাকা সরবরাহের ব্যবস্থা থাকবে। যাতে একই ব্যক্তি একাধিকবার নতুন নোট গ্রহণ করতে না পারেন।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম বলেন, আগামী ১৩ আগস্ট থেকে ঈদের ছুটির পূর্ব কার্যদিবস পর্যন্ত (সাপ্তাহিক ও সরকারি ছুটির দিন ব্যতীত) বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন অফিসে কাউন্টারের মাধ্যমে জনসাধারণের মাঝে নতুন নোট বিনিময় করা হবে।

তিনি আরো জানান, একই ব্যক্তি যাতে একাধিকবার নতুন নোট গ্রহণ করতে না পারে সেজন্য এবারও মতিঝিল অফিসে বায়োমেট্রিক পদ্ধতিতে নোট বিনিময় করা হবে।

এবার রাজধানিতে যেসব শাখায় নতুন নোট পাওয়া যাবে সেগুলো হলো-ন্যাশনাল ব্যাংকের যাত্রাবাড়ি শাখা, অগ্রণী ব্যাংকের এলিফ্যান্ট রোড শাখা, সোস্যাল ইসলামী ব্যাংকের বসুন্ধরা সিটি (পান্থপথ) শাখা, ব্যাংক এশিয়ার ধানমন্ডি শাখা, ঢাকা ব্যাংকের উত্তরা শাখা, জনতা ব্যাংকের আবদুল গণি রোড শাখা, দি সিটি ব্যাংকের মিরপুর শাখা, শাহজালাল ইসলামী ব্যাংকের মালিবাগ শাখা, মার্কেন্টাইল ব্যাংকের বনানী শাখা, সোনালী ব্যাংকের রমনা শাখা, আইএফআইসি ব্যাংকের গুলশান শাখা, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের মোহাম্মদপুর শাখা ও রূপালী ব্যাংকের মহাখালী শাখা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here