ইস্টার্ন ইন্স্যুরেন্সের এজিএম সোমবার এবং অন্যান্য তথ্য

0
336
স্টাফ রিপোর্টার : সাধারণ বীমা কোম্পানি ইস্টার্ন ইন্স্যুরেন্স লিমিটেডের বার্ষিক সাধারণ সভা (এজিএম) ২৭ জুলাই অনুষ্ঠিত হবে। পূর্বঘোষণা অনুসারে, আগামী সোমবার বেলা ১১টায় রাজধানীর গুলশানে অবস্থিত স্পেক্ট্রা কনভেনশন সেন্টারে এজিএম আয়োজন করছে কোম্পানিটি। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত হিসাব বছরের জন্য ২০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে এ কোম্পানি। সমাপ্ত হিসাব বছরে এর শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৫২ পয়সা, শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) ৩৭ টাকা ৩৩ পয়সা।

এদিকে প্রথম প্রান্তিকে ইস্টার্ন ইন্স্যুরেন্সের ইপিএস হয়েছে ৮৮ পয়সা, এক বছর আগে যা ছিল ৮৬ পয়সা। ডিএসইতে ঈদের আগে শেষ কার্যদিবসে কোম্পানিটির শেয়ারদর বাড়ে ১ দশমিক ২৪ শতাংশ বা ৩০ পয়সা। দিনভর দর ২৪ টাকা থেকে ২৪ টাকা ৫০ পয়সায় ওঠানামা করে।

সর্বশেষ লেনদেন হয় ২৪ টাকা ৪০ পয়সায়। লেনদেন শেষে সমাপনী দর ছিল একই, যা এর আগের কার্যদিবসে ছিল ২৪ টাকা ১০ পয়সা। এদিন ২১ বারে কোম্পানিটির মোট ১৬ হাজার ৫৯৫টি শেয়ারের লেনদেন হয়।

বাজার পর্যবেক্ষণে দেখা গেছে, গত এক মাসে এর সর্বনিম্ন দর ২৩ টাকা ২০ পয়সা ও সর্বোচ্চ ২৪ টাকা ৪০ পয়সা। ছয় মাসে এর সর্বনিম্ন দর ২২ টাকা ও সর্বোচ্চ ৩৩ টাকা ৯০ পয়সা। ২০১৩ সালে ২০ শতাংশ নগদ লভ্যাংশ দেয় এ কোম্পানি। সমাপ্ত হিসাব বছরে এর ইপিএস ছিল ২ টাকা ৪৬ পয়সা, এনএভিপিএস ৩৪ টাকা ৭৫ পয়সা ও কর-পরবর্তী মুনাফা ১০ কোটি ৫৯ লাখ টাকা।

১৯৯৪ সালে তালিকাভুক্ত এ কোম্পানির অনুমোদিত মূলধন ১০০ কোটি টাকা ও পরিশোধিত মূলধন ৪৩ কোটি ১০ লাখ টাকা। রিজার্ভ ৭১ কোটি ৩ লাখ টাকা। মোট শেয়ার আছে ৪ কোটি ৩১ লাখ ১৪৪টি।

এর মধ্যে উদ্যোক্তা পরিচালক ৫২ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ৩৮ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ১০ শতাংশ শেয়ার। সর্বশেষ অনুমোদিত বার্ষিক প্রতিবেদন ও বাজারদরের ভিত্তিতে এর মূল্য আয় অনুপাত বা পিই রেশিও ৯ দশমিক ৯২।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here