স্টাফ রিপোর্টার : কুয়েত ফাইন্যান্স হাউসের কাছে থাকা ইসলামী ব্যাংকের ৮ কোটি ৪৫ লাখ ৬৩ হাজার ৭৮২টি শেয়ার কিনেছে দেশীয় শিল্প গ্রুপ এস আলম। যার বর্তমান বাজারমূল্য প্রায় আড়াই শ কোটি টাকা। বৃহস্পতিবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের মাধ্যমে এই শেয়ার কিনেছে প্রতিষ্ঠানটি।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, কুয়েত ফাইন্যান্স হাউসের মালিকানায় থাকা ইসলামী ব্যাংকের মোট ৮ কোটি ৪৫ লাখ ৬৩ হাজার ৭৮২টি শেয়ার বিক্রি করে, যা ব্যাংকের মোট শেয়ারের সোয়া ৫ শতাংশ। আর লংকাবাংলা সিকিউরিটিজ নামের ব্রোকারেজ হাউস থেকে শেয়ারগুলো বিক্রি করা হয়। তবে উল্লেখযোগ্য শেয়ারের মালিক থাকলেও কুয়েত ফাইন্যান্স হাউস ইসলামী ব্যাংকের উদ্যোক্তা বা পরিচালক না হওয়ায় এ শেয়ার বিক্রির আগাম ঘোষণা দেয়ার প্রয়োজন ছিল না।

অন্যদিকে এ শেয়ারের ক্রেতা প্রতিষ্ঠানগুলো চট্টগ্রামের ব্যবসায়িক গ্রুপ এস আলমের মালিকানাধীন ব্রোকারেজ হাউস রিলায়েন্স সিকিউরিটিজ কনসালট্যান্টসের মাধ্যমে শেয়ারগুলো কিনেছে। এ শেয়ার কেনাবেচার কারণে ওই দিন সিএসইর লেনদেন ২৯২ কোটি টাকা ছাড়ায়। এর মধ্যে ইসলামী ব্যাংকের শেয়ার লেনদেনের পরিমাণ ছিল ২৫৬ কোটি টাকা।

এদিকে কুয়েত ফাইন্যান্স হাউস সব শেয়ার বিক্রি করলেও ইসলামী ব্যাংকে এখনো কুয়েত সরকারের আরেক প্রতিষ্ঠান দ্য পাবলিক ইনস্টিটিউট ফর সোস্যাল সিকিউরিটির নামে ১০ কোটি ৪০ লাখ ৪৪ হাজার ৯৪১ শেয়ার রয়েছে, যা ইসলামী ব্যাংকের মোট শেয়ারের প্রায় সাড়ে ছয় শতাংশ। সূত্র জানিয়েছে, এ শেয়ারও বিক্রি করে দেবে কুয়েতের প্রতিষ্ঠানটি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here