ইসলামি বন্ডের নিলাম ২৮ ডিসেম্বর

0
342
প্রতীকী ছবি।

স্টাফ রিপোর্টার : যেসব গ্রাহক ব্যাংকে টাকা রেখে সুদ নিতে চান না, আবার সঞ্চয়পত্রের মুনাফাতেও আপত্তি, তাদের জন্য বাংলাদেশ সরকার প্রথমবারের মতো ইসলামি বন্ড সুকুকের নিলাম করতে যাচ্ছে। এর মাধ্যমে সারা দেশে নিরাপদ পানি সরবরাহ প্রকল্পের জন্য চার হাজার কোটি টাকা সংগ্রহ করবে সরকার।

এছাড়া আগ্রহীরা যেকোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে আগামী সোমবার (২৮ ডিসেম্বর) এই বন্ড কেনার জন্য আবেদন করতে পারবেন।

আগ্রহীরা ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে ১০ হাজার টাকা ও এর গুণিতক পরিমাণ টাকা নিলামের জন্য দাখিল করতে পারবেন। বন্ডের বিপরীতে বছরে ৪ দশমিক ৬৯ শতাংশ হারে মুনাফা দেবে সরকার।

বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইট থেকে নেয়া তথ্য ছবি।

তবে মুনাফা বিতরণ হবে প্রতি ছয় মাস অন্তর। ইসলামি এ বন্ডের হার নির্দিষ্ট, কারণ এটি ইজারা (ভাড়া) সুকুক।

জানা যায়, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের সারা দেশে নিরাপদ পানি সরবরাহ প্রকল্প’-এর সম্পদের বিপরীতে ছাড়া হচ্ছে এই সুকুক। বাংলাদেশ ব্যাংক চার হাজার কোটি টাকা করে দুই দফায় বিনিয়োগকারীদের কাছে সুকুকের সার্টিফিকেট বিক্রি করবে।

এদিকে বাংলাদেশ ব্যাংক জানায়, পাঁচ বছর মেয়াদি বাংলাদেশ সরকার বিনিয়োগ সুকুক (ইজারা সুকুক) ইস্যুর নিলাম ২৮ ডিসেম্বর (সোমবার) বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত হবে।

এ নিলামের মাধ্যমে পাঁচ বছর মেয়াদি চার হাজার কোটি টাকা অভিহিত মূল্যের সুকুক ইস্যু করা হবে। নিলামে দেশি–বিদেশি যেকোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান বাংলাদেশে অবস্থিত যেকোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান বিড দাখিল করতে পারবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here