ইবনে সিনা নিয়ে গুঞ্জন

0
1744

সিনিয়র রিপোর্টার : ইবনে সিনা ফার্মাসিটিক্যালের শেয়ার দর নিয়ে চলছে গুঞ্জন। শেষ সাত কার্যদিবসে কোম্পানিটির শেয়ারের দাম বেড়েছে ৭০ টাকা। প্রতিষ্ঠানটির শেয়ারের এই দাম বৃদ্ধিকে অস্বাভাবিক বলে উল্লেখ করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

কোম্পানিটির শেয়ারের অস্বাভাবিক দাম বাড়ার পেছনের কারণ জানতে ২২ জুলাই নোটিশ পাঠানো হয়। জবাবে কোম্পানিটির কর্তৃপক্ষ অপ্রকাশিত কোনো মূল্য সংবেদনশীল তথ্য নেই জানিয়েছে।

তবুও তৃতীয় একটি পক্ষ বলছে, শেয়ারপ্রতি দর আরো বাড়বে। বৃদ্ধির কারণ জানতে চাইলে জানানো হয়, ফেসবুকে এ নিয়ে ব্যাপক প্রচারণা চলছে। একইসঙ্গে শেয়ার দর বৃদ্ধি নিয়ে কারসাজির অভিযোগ উঠেছে দেশের শীর্ষ দুটি ব্রোকারেজ হাউজের বিরুদ্ধে।

শেয়ারবাজার একটি স্পর্শকাতর জায়গা। এখানে গুজব থাকবে।  বিশ্বের বিভিন্ন দেশে গুজব শব্দটা রয়েছে।তবে সব গুজবে কান না দেবার জন্য পরামর্শ দিচ্ছেন বাজার বিশ্লেষকরা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) দেয়া তথ্যের ভিত্তিতে প্রকাশ, গত ১১ জুলাই লেনদেন শেষে কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম ছিল ২৫২ টাকা। সেখান থেকে টানা বেড়ে সাত কার্যদিবসের ব্যবধানে ২৩ জুলাই দাঁড়ায় ৩২২ টাকায়।

কোম্পানিটির মোট শেয়ারের ৪৪ দশমিক ৪৭ শতাংশ রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি ৩৮ দশমিক ১৫ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে আছে ১৭ দশমিক ৩৮ শতাংশ শেয়ার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here