ইফাদ অটোসের ঋণমান ‘ডাবল এ থ্রি’

0
408

স্টাফ রিপোর্টার : ইফাদ অটোস লিমিটেডের সর্বশেষ এনটিটি রেটিং (সার্ভিল্যান্স) অনুসারে ঋণমান ‘ডাবল এ থ্রি’। ২০১৬ সালের ৩০ জুন পর্যন্ত কোম্পানির নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও ৩১ ডিসেম্বর পর্যন্ত ব্যাংক ঋণ ও অন্যান্য প্রাসঙ্গিক তথ্যের ভিত্তিতে ক্রেডিট রেটিং এজেন্সি অব বাংলাদেশ লিমিটেড (সিআরএবি) এ প্রত্যয়ন করেছে।

৩০ জুন সমাপ্ত ২০১৬ হিসাব বছরের জন্য ১৩ শতাংশ নগদ ও ৪ শতাংশ স্টক লভ্যাংশ পেয়েছেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা। উদ্যোক্তা পরিচালকরা নগদ লভ্যাংশ নেন নি। এ সময়ে ইফাদ অটোসের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৯৮ পয়সা, আগের বছর বোনাস শেয়ার সমন্বয়ের পর যা ছিল ২ টাকা ৪৬ পয়সা। ৩০ জুন কোম্পানির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ৩৩ টাকা ৫৮ পয়সা।

এদিকে চলতি হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) ৩ টাকা ৪ পয়সা ইপিএস দেখিয়েছে ইফাদ অটোস, আগের বছর একই সময়ে যা ছিল ২ টাকা ৬৫ পয়সা। ৩১ ডিসেম্বর এর এনএভিপিএস দাঁড়ায় ৩৪ টাকা ৯৬ পয়সা।

ডিএসইতে সর্বশেষ ১২৯ টাকা ৯০ পয়সায় ইফাদ অটোসের শেয়ার লেনদেন হয়। গত এক বছরে শেয়ারটির সর্বোচ্চ দর ছিল ১৩৮ টাকা ৭০ পয়সা ও সর্বনিম্ন ৬৯ টাকা ৯০ পয়সা।

সর্বশেষ নিরীক্ষিত ইপিএস (বোনাস শেয়ার সমন্বয়ের পর) ও বাজারদরের ভিত্তিতে এ শেয়ারের মূল্য-আয় (পিই) অনুপাত ৩৪ দশমিক ৩৬, হালনাগাদ অনিরীক্ষিত মুনাফার ভিত্তিতে যা ২১ দশমিক ৬৪।