ইফাদ অটোসের দ্বিগুণের বেশি ইপিএস বৃদ্ধি

0
613

স্টাফ রিপোর্টার : জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে ইফাদ অটোজ লিমিটেডের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৪২ পয়সা, আগের বছর একই সময়ে যা ছিল ৯৯ পয়সা। ৩০ সেপ্টেম্বর কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য দাঁড়িয়েছে ৮১ টাকা ৭ পয়সা। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

এর আগে ৩০ জুন সমাপ্ত ২০১৭ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ২১ শতাংশ নগদ ও ৫ শতাংশ স্টক লভ্যাংশ সুপারিশ করেছে ইফাদ অটোজের পরিচালনা পর্ষদ। উদ্যোক্তা পরিচালকরা অবশ্য নগদ লভ্যাংশ নেবেন না। এক বছরে কোম্পানিটির ইপিএস হয় ৬ টাকা ৭৪ পয়সা। ৩০ জুন কোম্পানির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ৩৮ টাকা ৬১ পয়সায়।

নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন, লভ্যাংশ ও অন্যান্য এজেন্ডা অনুমোদনের জন্য ১০ ডিসেম্বর বেলা সাড়ে ৩টায় রাজধানীর পান্থপথে অবস্থিত সামারাই কনভেনশন সেন্টারে বার্ষিক সাধারণ সভার (এজিএম) আয়োজন করবে প্রকৌশল খাতের কোম্পানিটি। রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১২ নভেম্বর।

এদিকে বিদ্যমান পাঁচটি সাধারণ শেয়ারের বিপরীতে দুটি রাইট শেয়ার ইস্যুর মাধ্যমে পুঁজিবাজার থেকে ১২৪ কোটি ৩৮ লাখ ৪০ হাজার টাকা উত্তোলন করবে ইফাদ অটোজ। এজন্য ৬ কোটি ২১ লাখ ৯২ হাজার রাইট শেয়ার ২০ টাকা ইস্যুমূল্যে (১০ টাকা প্রিমিয়ামসহ) ছাড়বে কোম্পানিটি। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদনপ্রাপ্তির পর গত ১৮ অক্টোবর থেকে রাইট শেয়ারের চাঁদাগ্রহণ করছে কোম্পানিটি, যা শেষ হবে ১৯ নভেম্বর।

সম্প্রতি স্টক এক্সচেঞ্জ মারফত শেয়ারহোল্ডারসহ সংশ্লিষ্ট সবাইকে ইফাদ অটোজ জানায়, প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) অর্থে ঢাকার ধামরাইয়ে নির্মিত নতুন ইউনিটে ১ নভেম্বর থেকে উত্পাদন শুরু করছে তারা। সেখানে প্রতি বছর ৮৪০টি বাস-ট্রাকের বডি নির্মাণ ও সংযোজন করা হবে।

উল্লেখ্য, ইফাদ গ্রুপের কোম্পানিটি আশির দশক থেকে দেশে ভারতীয় অশোক লেল্যান্ড ব্র্যান্ডের বাস-ট্রাক বিপণন করে আসছে। চলতি বছর ইফাদের নিজস্ব কারখানায় গাড়ি সংযোজন শুরু হয়েছে। এর বাইরে লুব্রিক্যান্টসহ অটোমোবাইলসংশ্লিষ্ট অন্যান্য ব্যবসায়ও বিনিয়োগ বাড়াচ্ছে তারা।

লুব্রিক্যান্ট বিপণন কোম্পানি গালফ অয়েল বাংলাদেশ লিমিটেডের ৪৯ শতাংশ শেয়ার কিনতে চলতি সপ্তাহেই চুক্তি সই করবে ইফাদ অটোজ। কোম্পানির কর্মকর্তারা আনুষ্ঠানিকভাবে কোনো তথ্য না দিলেও নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, বুধবার উভয় পক্ষের শীর্ষ কর্মকর্তারা রাজধানীর একটি হোটেলে চুক্তিপত্র সই করবেন। সেখানে অতিথি হিসেবে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের থাকার কথা রয়েছে।

ইফাদ অটোজ ২০১৫ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়। ৩০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে বর্তমানে কোম্পানির পরিশোধিত মূলধন ১৫৫ কোটি ৪৮ লাখ টাকা। রিজার্ভ ৩০৮ কোটি ৬৯ লাখ টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here