ইন্সটিটিউশনের অংশ বাড়ায় শীর্ষ দশে আনোয়ার গেল্ভানাইজিং

0
777

স্টাফ রিপোর্টার: সাম্প্রতিক সময়ে আনোয়ার গেল্ভানাইজিং লিমিটেডের শেয়ারহোল্ডিং পজিশনে ব্যাপক পরিবর্তন এসেছে। কোম্পানির শেয়ারের একটি বড় অংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা কিনে নিয়েছে। যার ফলে বিগত তিন দিনে প্রায় ২৩ শতাংশ মূল্য বৃদ্ধি নিয়ে শীর্ষ ১০ গেইনারের তালিকায় কোম্পানিটি উঠে এসেছে বলে ধারণা করা হচ্ছে।

২৮ ডিসেম্বর, ২০১৭ সময়ে কোম্পানিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর অংশ ছিল ১৬.৮২ শতাংশ। ৩১ জানুয়ারী, ২০১৮ তারিখে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর অংশ বেড়ে দাড়িয়েছে ৪০.৬৮ শতাংশ।

ডিএসই সূত্রে পাওয়া তথ্য

এদিকে ২৮ ডিসেম্বর, ২০১৭ সময়ে কোম্পানিতে সাধারণ বিনিয়োগকারীর অংশ ছিল ৪৮.৩৩ শতাংশ যা ৩১ জানুয়ারী, ২০১৮ তারিখে দাড়ায় ২৪.৪৭ শতাংশ। এ সময় কোম্পানির উদ্যোক্তা পরিচালকের শেয়ারহোল্ডিংয়ে কোন পরিবর্তন হয়নি।

বিনিয়োগকারীদের মধ্যে অনেকে মনে করছেন যে হঠাত করে বাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী প্রবেশ করায় কোম্পানির শেয়ারের চাহিদা অনেক বেড়ে যায়। ফলাফলস্বরূপ কোম্পানির শেয়ারে প্রচুর বাই প্রেশার লক্ষ্য করা যায়। সাধারণ বিনিয়োগকারীদের কাছ থেকে প্রচুর পরিমাণ শেয়ার কিনে নেয় প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা। ফলে তিন দিনে কোম্পানির শেয়ার মূল্য প্রায় ২৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

বিগত কিছুদিনের মধ্যে কোম্পানির ২৩.৮৬ শতাংশ শেয়ারের মালিকানা সাধারণ বিনিয়োগকারীদের নিকট হতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে স্থানান্তরিত হয়েছে।

ফেব্রুয়ারীর ১ তারিখে দিন শেষে কোম্পানির শেয়ার দর ছিল ৬৭ টাকা ৫০ পয়সা যা ১২ তারিখে দিন শেষে দাড়িয়েছে ৮১ টাকা ৫০ পয়সা। এ সময় শেয়ার লেনদেনে প্রচুর পরিমাণ ভলিউম লক্ষ্য করা যায়। ভলিউম ও মূল্য বৃদ্ধি দিয়েও ধারণা করা যায় যে উক্ত শেয়ারের চাহিদা বাজারে অনেক বেশি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here