ইন্দো-বাংলার ১০ টাকার শেয়ার ৪৪ টাকা

1
520
-ফাইল ছবি

স্টাফ রিপোর্টার : ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালসের লেনদেনের প্রথম দিন (১৮ অক্টোবর) শেয়ারপ্রতি দর ৩৪৩ শতাংশ বেড়েছে। ১০ টাকা শেয়ারপ্রতি দরে কোম্পানিটির শেয়ার প্রথম দিনে ৩৩ টাকা দিয়ে লেনদেন শুরু হলেও দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) শেয়ার দর দাঁড়িয়েছে ৪৪.৩০ টাকা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে বৃহস্পতিবার জানা গেছে, কোম্পানিটির শেয়ার দর ৩২ টাকা থেকে ৪৪.৯০ টাকায় লেনদেন হয়েছে। তবে দিন শেষে কোম্পানিটির শেয়ার দর দাঁড়িয়েছে ৪৪.৩০ টাকা। অর্থাৎ প্রথম দিনে কোম্পানিটির শেয়ার দর ৩৪.৩০ টাকা বা ৩৪৩ শতাংশ বেড়েছে।

বৃহস্পতিবার কোম্পানিটির মোট ৮৫ লাখ ৫৯ হাজার ২৭৪টি শেয়ার ৩২ কোটি ৪৫ লাখ ৩০ হাজার টাকায় লেনদেন হয়েছে। শেয়ারগুলো মোট ১৩ হাজার ৮৪৫ বার হাত বদল হয়েছে।

 ‘এন’ ক্যাটাগরি কোম্পানিটির ডিএসইতে কোম্পানি কোড- ১৮৪৯৪ ও ট্রেডিং কোড হচ্ছে “IBP”।

এর আগে বরাদ্দ পাওয়া শেয়ার গত ৪ অক্টোবর শেয়ারহোল্ডারদের বিও হিসাবে পাঠানো হয়েছে। এলক্ষ্যে লটারির ড্র হয়েছিল গত ১১ সেপ্টেম্বর।

কোম্পানিটির আইপিওতে ৩৪.২৪ গুণ বেশি টাকার আবেদন জমা পড়ে। এর মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছ থেকে ৪৫৬ কোটি ৮৫ লাখ ১০ হাজার টাকার, ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের কাছ থেকে ৪৮ কোটি ৪২ লাখ ৬৫ হাজার টাকার, প্রবাসী বিনিয়োগকারীদের কাছ থেকে ৩০ কোটি ২৫ লাখ ৫০ হাজার টাকার, ইলিজিবল ইনভেস্টরদের কাছ থেকে (এমএফ অ্যান্ড সিআইএস) ১৩ কোটি ৪০ লাখ টাকার এবং ইলিজিবল ইনভেস্টরদের কাছ থেকে (এমএফ অ্যান্ড সিআইএস ব্যতীত) ১৩৫ কোটি ৮৮ লাখ ২৫ হাজার টাকার।

এর আগে আগস্ট মাসের ৯ থেকে ১৬ তারিখ পর্যন্ত কোম্পানিটির আইপিওতে আবেদন গ্রহণ করা হয়।

কোম্পানিটি শেয়ারবাজারে ২ কোটি শেয়ার ছেড়ে ২০ কোটি টাকা উত্তোলন করে। এ জন্য প্রতিটি শেয়ারের মূল্য নির্ধারণ করা হয় ১০ টাকা।

উত্তোলিত অর্থ দিয়ে কোম্পানিট কারখানা, প্রশাসনিক ভবন, গুদাম ও গ্যারেজ ভবন নির্মাণ, মেশিনারিজ ক্রয় এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে।

৩০ জুন ২০১৭ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১.২১ টাকা। এ সময় পর্যন্ত কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাড়িয়েছে ১২.৮৪ টাকা।

আইপিওতে কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে এএফসি ক্যাপিটাল লিমিটেড, ইবিএল ইনভেস্টমেন্ট লিমিটেড এবং সিএপিএম অ্যাডভাইজরি লিমিটেড।

এর আগে গত ৩ অক্টোবর নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৬১৩তম কমিশন সভায় কোম্পানিটির আইপিও অনুমোদন দেয়া হয়।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here